ভারতে ইলিশ রফতানি বন্ধে সরকারকে নোটিশ

ভারতে ইলিশ রফতানি বন্ধ করতে সরকারকে আইনি নোটিশ সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

রোববার (১১ সেপ্টেম্বর) সকালে নোটিশটি পাঠানো হয়।

নোটিশে বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এবং রাজস্ব বোর্ড, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যানদের বিবাদী করা হয়েছে। একই সঙ্গে আইনি নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে ভারতে ইলিশ রফতানি স্থায়ীভাবে বন্ধ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় এ বিষয়ে ব্যবস্থা নিতে মহামান্য হাইকোর্টে রিট করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য আসন্ন দুর্গাপূজা উপলক্ষে গত ৪ সেপ্টেম্বর ভারতে ইলিশ রফতানির জন্য ৪৯ প্রতিষ্ঠানকে অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। শর্তসাপেক্ষে প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়। সে হিসাবে মোট দুই হাজার ৪৫০ টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। যার প্রথম চালানে ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে দুটি ট্রাকে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে ঢুকে। এরপর মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বরিশাল থেকে দুটি ট্রাকে সাত টন ইলিশ ভারতে পাঠানো হয়।

আর সবশেষ শুক্রবার (৯ সেপ্টেম্বর) মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের উনকোট জেলায় দুই হাজার কেজি ইলিশ পাঠানো হয়।