ভারতে কমেছে শনাক্ত বেড়েছে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে শনিবারের তুলনায় গতকাল রোববার করোনা শনাক্তের সংখ্যা কমেছে। তবে করোনায় মৃত্যু বেড়েছে। আজ সোমবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ভারতে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৮১ হাজার ৩৮৬ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২১ এপ্রিলের পর দেশটিতে এই প্রথম ২৪ ঘণ্টায় ৩ লাখের নিচে করোনা রোগী শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ৪ হাজার ১০৬ জন।

প্রথম দফার প্রাদুর্ভাবের পর চলতি বছরের শুরু থেকে ভারতে আক্রান্ত কমে বিশ হাজারের নিচে নেমেছিল। কিন্তু মার্চের পর থেকে দ্রুতই তা বাড়তে থেকে। করোনার দ্বিতীয় দফার প্রকোপে দেশটির স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ে। দেখা দেয় করোনায় সবচেয়ে ভয়াবহ এক সংকট।

এরপর গত এপ্রিল করোনা সংক্রমণের বিস্তার চরম পর্যায়ে যেতেই লকডাউন ও বিধিনিষেধ আরোপের পথে হাঁটতে থাকে ভারতের অধিকাংশ রাজ্য। তারপর থেকেই কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসতে শুরু করে দৈনিক সংক্রমণ। আক্রান্ত ধীরে ধীরে কমলেও স্বস্তি ফিরছে।

সংক্রমণ কমার কারণে ভারতে সক্রিয় করোনা রোগীর সংখ্যাও কমতে শুরু করেছে। গতদিনই সক্রিয় রোগী কমেছে এক লাখেরও বেশি। এর সঙ্গে দেশটিতে মোট সক্রিয় রোগীর সংখ্যাও কমে ৩৫ লাখে নেমেছে। এই পরিস্থিতিতেই ভারতে চলছে টিকাদান কর্মসূচি।

ভারতের কেন্দ্র সরকারের দেওয়া তথ্য বলছে, টিকাদান চললেও তা হচ্ছে অনেকটাই স্লথ গতিতে। গত ২৪ ঘণ্টায় টিকা পেয়েছেন মাত্র ৭ লাখ ৬ হাজার ২৯৬ জন। দেশটিতে এখনও পর্যন্ত মোট ১৮ কোটি ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে মানুষকে।