ভারতে দলত্যাগীদের মধ্যে বেড়ছে সম্পদের পরিমাণ

আন্তর্জাতিক ডেস্কঃ এই জনপ্রতিনিধিরা একটি দলের টিকিটে নির্বাচিত হয়েছিলেন। পরে যোগ দেন অন্য দলে। এডিআরের প্রতিবেদনে বলা হয়, গণতান্ত্রের মূল ভাবধারার সঙ্গে আপস করার পরেও তাদের অনেকেরই পুনর্নির্বাচিত হতেও সমস্যা হয়নি।

ভারতে গত পাঁচ বছরে দলবদল করা জনপ্রতিনিধিদের সম্পত্তি বেড়েছে ৩৯ শতাংশ। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির জরিপ সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর)।

এডিআরের প্রতিবেদন বলছে, ২০১৬ সাল থেকে এ পর্যন্ত ভারতে রাজ্য বিধানসভা, লোকসভা ও রাজ্যসভার মোট ৪৩৪ জন সদস্য দলবদল করেছেন। দলত্যাগীদের এই তালিকায় রয়েছেন ৪০৫ জন বিধায়ক, ১২ জন লোকসভার সাংসদ এবং ১৭ জন রাজ্যসভা সাংসদ। তাদের মধ্যে ৪২ শতাংশই কংগ্রেসের। বিজেপি-র দলছুট বিধায়ক মাত্র ৪ দশমিক ৪ শতাংশ।

১২ জন লোকসভা সদস্যদের মধ্যে অবশ্য বিজেপির ৫ জন রয়েছেন। অন্যদিকে, রাজ্যসভার দলত্যাগীদের মধ্যে ৭ জন কংগ্রেসের।

দলবদল করা বিধায়কদের মধ্যে প্রায় ৪৫ শতাংশরই গন্তব্য বিজেপি। এডিআর জানাচ্ছে, গত পাঁচ বছরে কর্নাটক, মণিপুর, গোয়া, অরুণাচল, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রসহ বিভিন্ন রাজ্যের কংগ্রেস বিধায়কেরা দল বেঁধে বিজেপিতে যোগ দিয়েছেন। মধ্যপ্রদেশ, কর্নাটকের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চল পদুচেরির সরকারের পতন হয়েছে বিধায়কদের দলবদলের ফলে।

সূত্র: আনন্দবাজার