ভারতে ১ মাসের লকডাউন কমিয়েছে পৌনে ২ লাখ সংক্রমণ!

করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্কঃ গত এক মাসের লকডাউনে ভারতে করোনা ভাইরাস বৃদ্ধি ২২ শতাংশ থেকে ৮ শতাংশে নামিয়ে এনেছে। লকডাউনের আগে বৃদ্ধির যে হার ছিল, সে অনুযায়ী দেশে এখন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা থাকতো দুই লাখ। লকডাউন করায় বর্তমানে আক্রান্ত প্রায় সাড়ে ২৩ হাজার।

শুক্রবার (২৪ এপ্রিল) ভারতে লকডাউনের এক মাসপূর্তিতে এ পরিসংখ্যান জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

ভারতের এ শীর্ষ সংবাদমাধ্যমটি বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন ভারত লকডাউন ঘোষণা করেন তখন দেশে করোনা আক্রান্ত রোগী ছিল ৫শ জন। কিন্তু প্রতিদিন নতুন আক্রান্ত বাড়ছিল হু হু করে। ২৪ মার্চ বৃদ্ধির এ হার ছিল প্রায় ২২ শতাংশ। লকডাউন করায় এক মাসে এ হার নেমে এসেছে ৮ শতাংশে। ২৪ মার্চের ওই হার বজায় থাকলে এতদিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা থাকতো দুই লাখ। যদিও লকডাউনের প্রথম মাসে এসে এ হার এখনও জার্মানি কিংবা যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি।

বৃদ্ধির বর্তমান হার বজায় থাকলে পরবর্তী সপ্তাহের শেষে মোট আক্রান্তের সংখ্যা হবে ৪০ হাজার। আর মে মাসের শেষে সেটা গিয়ে দাঁড়াবে আড়াই লাখের কাছকাছি।

তবে যে কেরালায় সবচেয়ে বেশি আক্রান্ত ছিল প্রথমে সেখানে বৃদ্ধির হার এখন মাত্র ১ দশমিক ৮। আর আশার কথা গত ১৪ দিনে দেশের ৮০ জেলায় কোনো নতুন সংক্রমণ ধরা পড়েনি।

সবশেষ হিসাব অনুযায়ী ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৪৫২ জন। মোট মৃত্যু ৭২৩। সুস্থ হয়েছেন প্রায় সাড়ে চার হাজার। মোট আক্রান্তের ২০ শতাংশ।