ভারত : অগ্নি-৫ পরমাণু ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ

আন্তর্জাতিক ডেস্ক : আবারও আন্তঃমহাদেশীয় অগ্নি-৫ নামের বিধ্বংসী পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূরক উৎক্ষেপণে সফল হলো ভারত।

৫ হাজার কিলোমিটার পাল্লার এ ক্ষেপণাস্ত্র চীনের সর্ব উত্তরের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম। এটিই ভারতের সর্বোচ্চ পাল্লার বিধ্বংসী  ক্ষেপণাস্ত্র।

সোমবার বেলা ১১টার পর ওডিশা রাজ্যের হুইলার দ্বীপের উপকূল থেকে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। এবার নিয়ে মোট চারবার অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করা হলো।

চতুর্থবার সফলতা পাওয়ায় এ ধরনের ক্ষেপণাস্ত্র যেকোনো সময় ব্যবহারের জন্য এখন ভারতের পরমাণু অস্ত্র ভান্ডারে মজুত রাখা হবে। স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড (এসএফসি)-এর নিয়ন্ত্রণ থাকবে।

এক কর্মকর্তা জানিয়েছেন, ‘সব দিক থেকে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা সফল হয়েছে। সম্পূর্ণ পাল্লায় এটির পরীক্ষা করা হয়েছে। উৎক্ষেপণের পর অস্ট্রেলীয় জলসীমার পাশে পড়েছে ক্ষেপণাস্ত্রটি।’

অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের সফলতা এই মুহূর্তে ভারতকে ‘পরমাণু সরবরাহ গ্রুপ’ (এনএসজি)-এ অন্তর্ভুক্ত হতে সাহায্য করবে। এনএসজিতে প্রবেশে ভারতের জন্য সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে চীন ও পাকিস্তান। তাদের বিরোধিতার কারণে ৪৮ সদস্য দেশের এনএসজি গোষ্ঠীতে প্রবেশ করতে পারছে না ভারত।

তিন বাহিনীর সমন্বয়ে ২০০৩ সালে ভারতের এসএফসি গঠন হয়। পারমাণবিক অস্ত্র ব্যবস্থাপনার জন্য এই কমান্ড গড়ে তোলা হয়। যেকোনো পরমাণু অস্ত্র মজুতের আগে কমপক্ষে দুইবার তার পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়।

কিছু কারিগরি ক্রুটির কারণে অগ্নি-৫ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র মজুত করার আগে অতিরিক্ত দুইবার পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে হলো। ২০১২ সালে প্রথম, ২০১৩ সালে দ্বিতীয়, ২০১৫ সালে তৃতীয়বার এর পরীক্ষা করা হয়। চতুর্থবার পরীক্ষার মধ্য দিয়ে এসএফসি-এর অধীনে মজুত হচ্ছে অগ্নি-৫।

অগ্নি-৫ পরীক্ষায় সফল হওয়ায় ভারত এখন শীর্ষ পরাশক্তির দেশ, যাদের কাছে ৫ হাজার থেকে ৫ হাজার ৫০০ কিলোমিটার পাল্লার বিধ্বংসী পরমাণু ক্ষেপণাস্ত্র আছে, তাদের দলে নাম লেখাল।

অগ্নি-১, অগ্নি-২, অগ্নি-৩ শ্রেণির ক্ষেপণাস্ত্রগুলো পাকিস্তানের দিকে তাক করা। আর অগ্নি-৪ ও অগ্নি-৫ শ্রেণির ক্ষেপণাস্ত্রগুলো তাক করবে চীনের দিকে। ফলে পাশ্ববর্তী দেশের হুমকি থেকে নিরাপদে থাকবে ভারত।

অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের দৈর্ঘ ১৭ মিটার এবং উৎক্ষেপণের সময় এর ওজন  ৫০ টন। ক্ষেপণাস্ত্রটির ওয়ারহেডের ওজন ১ হাজার কেজি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।