ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে ২৬৩ চুক্তি

সংসদ প্রতিবেদক : স্বাধীনতার পর থেকে ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে বাংলাদেশের মোট ২৬৩টি চুক্তি, সমাঝোতা স্মারক ও প্রটোকল স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে চুক্তিগুলোর ৭৪ শতাংশই আওয়ামী লীগ সরকারের আমলে স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এসব তথ্য জানান।

জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, স্বাধীনতার পর থেকে ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে বাংলাদেশের মোট ২৬৩টি চুক্তি, সমাঝোতা স্মারক ও প্রটোকল স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে ১৯৪টিই স্বাক্ষরিত হয়েছে আওয়ামী লীগ সরকারের আমলে, ৪২টি বিএনপি আমলে এবং এরশাদ সরকারের আমলে নয়টি ও সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে আটটি।

তিনি বলেন, চুক্তিগুলোর মধ্যে চীনের ১০১টি সমঝোতা ও দ্বি-পাক্ষিক চুক্তি, ভারতের ১৩৪টি চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকল এবং রাশিয়ার সঙ্গে ২৮টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসব চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকলগুলোর মধ্যে ৭৪ শতাংশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের আমলে এবং বিএনপি নেতৃত্বাধীন সরকারের আমলে ১৬ শতাংশ স্বাক্ষরিত হয়েছে।

স্বাধীনতার ছয় বছরের মাথায় চীনের সঙ্গে ১৯৭৭ সালের জানুয়ারিতে প্রথম চুক্তি স্বাক্ষরিত হয়। চীনের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতা স্মারকের মধ্যে জিয়াউর রহমানের শাসনামলে চারটি, এরশাদ সরকারের আমলে তিনটি, খালেদা জিয়ার নেতৃত্বীন বিএনপি সরকারের আমলে ২৭টি, শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে ৬২টি এবং ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদে পাঁচটি।

ভারতের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি, স্মারক ও প্রটোকলের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু সরকারের আমলে ১১টি, জিয়াউর রহমানের আমলে চারটি, এরশাদ সরকারের আমলে ছয়টি, খালেদা জিয়ার নেতৃত্বীন বিএনপি সরকারের দুই মেয়াদে মেয়াদে পাঁচটি, বর্তমান আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে ১০৬টি এবং সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুটি।

রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত চুক্তি ও সমাঝোতা স্মারকের মধ্যে বঙ্গবন্ধুর আমলে ৩টি, খালেদা জিয়ার সরকারের আমলে ২টি, আওয়ামী লীগ সরকারের আমলে ২২টি এবং ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ১টি।