ভারত টিকা না দিলে টাকা ফেরত দেবে, স্বাস্থ্যমন্ত্রীর আশা

চুক্তি অনুযায়ী বাংলাদেশকে তিন কোটি ডোজ টিকা দেওয়ার কথা ভারতের সিরাম ইনস্টিটিউটের। ৭০ লাখ ডোজ দেওয়ার পর অবশিষ্ট টিকা দেওয়ার কার্যক্রম বন্ধ করে দিয়েছে তারা। ভারতের কাছ থেকে এখনো দুই কোটি ৩০ লাখ ডোজ টিকা পাওনা রয়েছে বাংলাদেশ। এসব টিকার মূল্য বাবদ ৬০০ কোটি টাকার বেশি বাংলাদেশ আগেই পরিশোধ করেছে। টিকা দিতে না পারলে ভারত বাংলাদেশকে টাকা ফেরত দেবে বলে আশা করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

গত জানুয়ারিতে প্রথম চালানে সিরাম পাঠায় ৫০ লাখ। এরপর প্রতি মাসে আসার কথা ছিল সমপরিমাণ। কিন্তু ফেব্রুয়ারিতে ২০ লাখ পাঠানোর পর ভারত সরকারের নিষেধাজ্ঞায় আর টিকা পাঠাতে পারেনি সিরাম।

এ বিষয়ে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ভারতে যে অর্ডার দেওয়া ছিল, তার দুই কোটি ৩০ লাখ টিকা এখনো পাইনি, আমরা এখনো অপেক্ষায় আছি।’

তিনি বলেন, আমরা যোগাযোগ রাখছি, সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকোর সঙ্গে যোগাযোগ আছে, ওনারা আমাদের আশ্বস্ত করেও আসছেন, আমরা টিকা পাবো। যদি আমরা এই টিকা না পাই তাহলে অবশ্যই আমাদের টাকা-পয়সা নিয়ে আসতে হবে ও ফেরত দিতে হবে। আমরা আশা করি পাবো, আমরা আশা ছাড়িনি।