ভারত থেকে পেঁয়াজ আমদানি, দাম কমেছে কেজিতে ৩০ টাকা

নিজস্ব প্রতিবেদকঃ ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হতে না হতেই দিনাজপুরের বাজারে এক দিনের ব্যবধানেই কেজিপ্রতি পেঁয়াজের দাম কমেছে ৩০ টাকা। পাশাপাশি বেড়েছে পেঁয়াজের সরবরাহ। সোমবার দুই ট্রাকে ৪০ মেট্রিক টন পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে দেশে এসেছে।

রোববার কৃষি মন্ত্রণালয় থেকে পেঁয়াজ আমদানির আইপি (ইমপোর্ট পারমিট) দেওয়ার ঘোষণার পর সোমবার দিনাজপুরের হিলি স্থলবন্দরের আটজন আমদানিকারক ভারত থেকে ১৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছেন।

আমদানিকারকরা জানিয়েছেন, ভারতের পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করার পর বাজারে অর্ধেকে নেমে আসবে পেঁয়াজের দাম। হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হবে ৩০ টাকা থেকে ৩২ টাকা কেজি দরে।

এদিকে সোমবার বিকাল পৌনে ৬টায় হিলি স্থলবন্দরে ২টি ট্রাকে বাংলাদেশে পেঁয়াজ প্রবেশ করেছে ৪০ মেট্রিক টন।

খোঁজ নিয়ে জানা যায়, দিনাজপুর শহরের নিত্যপণ্যের প্রধান বাজার বাহাদুরবাজারে রোববার প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় প্রকারভেদে ৯৫ টাকা থেকে একশ টাকায়। একদিনের ব্যবধানে সোমবার (৫ জুন) সেই একই পেঁয়াজ কেজিতে ৩০ টাকা কমে বিক্রি হয় ৭০ টাকায়। দাম কমে যাওয়ার পাশাপাশি ভারতের পেঁয়াজ না আসতেই বাজারে বেড়েছে পেঁয়াজের সরবরাহ।

বাহাদুরবাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা মাহাবুব হোসেন সোমবার এই প্রতিবেদককে জানান, একদিন আগেই রোববার খুচরা বিক্রেতাদের চাহিদামতো পেঁয়াজ দিচ্ছিল না পাইকারি বিক্রেতারা। রোববার তিনি অনেক চাপ দিয়ে ৯৩ টাকা কেজি দরে পাঁচ বস্তা পেঁয়াজ কিনেছেন পাইকারি ব্যবসায়ীদের কাছ থেকে। একদিনের ব্যবধানেই সোমবার জোর করে পেঁয়াজ দিচ্ছেন পাইকাররা।

বাহাদুরবাজারের পাইকারি পেঁয়াজ বিক্রেতা মাজেদুর রহমান জানান, মোকাম থেকে বেশি দামে পেঁয়াজ কিনে তাদের বেশি দামে বিক্রি করতে হতো।

এদিকে বাংলাদেশ কৃষি মন্ত্রণালয় গত রোববার দেশে পেঁয়াজ আমদানিতে অনুমতিপত্র বা আইপি দেওয়ার ঘোষণার পর থেকেই ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রস্তুতি নিয়েছেন দিনাজপুরের হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন জানান, এ বন্দরের আমদানিকারকরা ইতোমধ্যে প্রস্তুতি নিয়েছেন ভারত থেকে পেঁয়াজ আমদানির। যে সমস্ত এলসির (লেটার অব ক্রেডিট) মেয়াদ শেষ হয়েছে, সেসব এলসি সংশ্লিষ্ট ব্যাংক থেকে হালনাগাদ করা হচ্ছে। ইতোমধ্যেই ভারতের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলা হয়েছে। ভারতের হিলিতে অসংখ্য পেঁয়াজবাহী ট্রাক অপেক্ষায় রয়েছে বাংলাদেশে প্রবেশের জন্য।

মঙ্গলবার থেকেই এসব পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করবে বলে জানান তিনি। তিনি বলেন, ভারতের পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করলে বাজারে অর্ধেকেরও কমে নেমে আসবে পেঁয়াজের দাম। হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ৩০ টাকা থেকে ৩২ টাকা দরে বিক্রি হবে বলে আশা প্রকাশ করেন আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন।

অন্যদিকে সোমবার বিকালে হিলি স্থলবন্দরে খোঁজ নিয়ে জানা যায়, ইতোমধ্যেই এই বন্দরের আটজন আমদানিকারক ভারত থেকে ১৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছেন। ইতোমধ্যেই এসব পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে।

হিলি স্থলবন্দরের বেসরকারি অপারেটর পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ জানান, সোমবার বিকালে পৌনে ৬টায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দুইটি ট্রাকে ৪০ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। বন্দরের আমদানিকারক নাজমুল হোসেন ভারত থেকে এই পেঁয়াজ আমদানি করেছেন।