ভারী বর্ষণে লাউ চিচিঙ্গা সবজি ফসলের পচন, ব্যাপক ক্ষতি!

মোঃ আনোয়ার হোসেন, হরিপুর উপজেলা প্রতিনিধি: হরিপুর (ঠাকুরগাঁও) উপজেলা ৩ নং বকুয়া ইউনিয়নের বটতলা গ্রামে শতাধিক কৃষক দীর্ঘ দিন থেকে লাউ চিচিঙ্গা চাষ করে আসছে । প্রতি একরে খরচ হয় ৬০ থেকে ৭০ হাজার টাকা এবং প্রতি একরে খরচ বাদে লাভ হয় প্রায় ১৫০ লক্ষ টাকা।

ঐ গ্রামের শতাধিক কৃষক লাউ চিচিঙ্গা চাষ করে স্বাবলম্বী। ধীরগন্জ বটতলা গ্রামের মোঃ নাসির উদ্দিন পিতাঃ মোঃ মকবুল হোসেন , মোঃ কাশিম পিতাঃ সোহরাব আলি জানান, আমরা উপজেলার সবজির চাহিদা মিটায়ে উত্তর অঞ্চলের বিভিন্ন হাটে বিক্রি করে থাকি, এই বার আমি প্রায় ৫০ শতক জমিতে চিচিঙ্গা ও লাউ চাষ করেছি। প্রতি বিঘা জমিতে আপাতত ১২ হাজার টাকা মত খরচ হয়েছে, কেবলমাত্র ফল আসা শুরু হয়েছে।

যেভাবে গাছে ও পাতায় পচন ধরেছে, ঘন ঘন বৃষ্টি কারণে কীটনাশক ঔষধ দিয়েও গাছ বাঁচানো যাচ্ছে না। আমরা এই এলাকায় শতাধিক কৃষক লাউ চিচিঙ্গা চাষ করে থাকি। বিভিন্ন জায়গা থেকে ব্যবসায়িরা এসে আমাদের লাউ চিচিঙ্গা ক্রয় নিয়ে যায়। এই বার ঠিক মত ঢাকা সহ বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা আসতে পারেনি।

যদি আসতে পারতো তাহলেই আমরা ভালো দামও পেতাম,লকডাউনের কারণে ফসল ঠিক মত স্থানীয় বাজারে বিক্রি করতে পারি নাই,করোনা কালীল সময় অনেক ক্ষতি হচ্ছে। এখন আবার নানা রোগ বালাই ভারী বর্ষণে ফলে গাছ ও ফুল ফলে পচন ধরেছে, সরকারের পক্ষ থেকে যদি আমাদের প্রণোদনা দিত, তাহলে আমরা কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে পারতাম।