ভিডিও কলিং ফিচার অ্যাক্টিভেট করার আমন্ত্রণ

গত ১৫ নভেম্বর হোয়াটসঅ্যাপে চালু হয়েছে ভিডিও কলিং ফিচার। এই নতুন ফিচার যে যোগ হবে, সেই খবরটি অনেকদিন আগে থেকেই ছড়িয়েছিল। তাই এই ফিচার আসার পরে খুব স্বাভাবিকভাবেই ইউজাররা উৎসুক বিষয়টি নেড়েচেড়ে দেখতে। আর এই সুযোগটাই নিচ্ছে একদল স্প্যামার। হোয়াটসঅ্যাপে অনেকের মোবাইলেই আসছে একটি মেসেজ— ভিডিও কলিং ফিচার অ্যাক্টিভেট করার আমন্ত্রণ।

একেবারেই পরিচিত মানুষের নম্বর থেকেই এই মেসেজগুলি আসছে, তাই অনেকেই উৎসাহী হয়ে ক্লিক করছেন। তাছাড়া সেখানে লেখা থাকছে যে এই মেসেজ যাঁদের কাছে আসছে, শুধুমাত্র তাঁরাই ভিডিও কলিং ফিচারটির সুবিধা পাবেন। তাই খুব সহজেই সেই ফাঁদে পা দিচ্ছেন ইউজাররা। ওই মেসেজে একটি লিঙ্ক দেওয়া থাকছে এবং সেই লিঙ্কে ক্লিক করলেই রিডিরেক্ট করা হচ্ছে অন্য একটি ওয়েবসাইটে।

সেই ওয়েবসাইটে পৌঁছলে ইউজারকে বলা হচ্ছে ভেরিফিকেশন করতে। তার পরেই অন্ততপক্ষে আরও চারজন ইউজারের কাছে পাঠাতে বলা হচ্ছে ইনভিটেশন। এইভাবেই সাধারণ ইউজাররা স্প্যামের জালে জড়িয়ে পড়ছেন আর একবার স্প্যাম নেটওয়র্কে এক্সপোজ হয়ে যাওয়া মানে ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা প্রবল। তবে কীভাবে অ্যাক্টিভেট করবেন হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার?

সঠিক পদ্ধতি হল, ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপটি আপডেট করুন গুগল প্লেস্টোর অথবা অ্যাপল স্টোরে গিয়ে। আপডেট হলেই আপনা-আপনি চালু হয়ে যাবে ভিডিও কলিং ফিচার। তার জন্য কাউকে আমন্ত্রণ জানাতেও হবে না আর আমন্ত্রণ গ্রহণ করতেও হবে না।