ভিসা লাগবে না বাংলাদেশীদের যেসব দেশ ঘুরতে

বিশ্বের বেশ কয়েকটি দেশে ঘুরতে যাওয়ার জন্য বাংলাদেশীদের ভিসার প্রয়োজন হয় না। এছাড়া দিন দিন প্রায় মানুষেরই দেশের বাইরে ঘুরতে যাওয়ার প্রবনতা বেড়েই চলেছে। জেনে নিন বিশ্বের যেসব দেশে ভিসা ছাড়া বাংলাদেশিরা ঘুরতে যেতে পারবেনঃ

চীনঃ
শর্তসাপেক্ষে বাংলাদেশী নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দিচ্ছে চীন। ২০১৮ সালের ২২ নভেম্বর এক বিবৃতিতে ঢাকার চীনা দূতাবাস জানায়, এখন থেকে জরুরি মানবিক প্রয়োজন, বাণিজ্যিক কাজ, প্রকল্প মেরামত, পর্যটন বা অন্য কোনো জরুরি কাজের জন্য এই ভিসা পাওয়া যাবে৷ তবে ভ্রমণের জন্য চীনের পর্যটন সংস্থাগুলোর মাধ্যমে যেতে হবে।

ভুটানঃ
ঢাকা থেকে এখন সহজেই বিমানে করে সরাসরি যাওয়া যাচ্ছে ভূটান। যাত্রা শুরুর আগে ভিসা জোগাড়ের কোনো ঝামেলা নেই।

মালদ্বীপঃ
বাংলাদেশীদের জন্যও মালদ্বীপ যেতে ভিসার কোনো প্রয়োজন নেই।

ইন্দোনেশিয়াঃ
বাংলাদেশীদের জন্য দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় ঘুরতে যাওয়ার প্রক্রিয়া সহজ করেছে দেশটির সরকার। ২০১৬ সালের এপ্রিল মাস থেকে সেখানে যাওয়ার জন্য বাংলাদেশীদের আগে থেকে ভিসা নেয়ার প্রয়োজন পড়ছে না। তাই প্রয়োজনীয় কাগজপত্র আর পাসপোর্ট নিয়ে চলে যান ইন্দোনেশিয়ায়। সেখানকার বিমানবন্দরে নেমেই আপনি পেয়ে যাবেন ৩০ দিনের ভিসা।

ফিজিঃ
অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে বসবাসকারী বাংলাদেশী নাগরিকরা চাইলে প্রশান্ত মহাসাগরের এই দেশটিতে ঘুরতে যেতে পারেন। বাংলাদেশী পর্যটকদের জন্য দেশটিতে অন-অ্যারাইভাল ভিসার ব্যবস্থা আছে।

ভানুয়াতুঃ
ভানুয়াতুর আয়ের একটি অন্যতম বড় অংশ আসে পর্যটন থেকে। বাংলাদেশীদের জন্য অন-অ্যারাইভাল ভিসার ব্যবস্থা আছে। অস্ট্রেলিয়ায় বসবাসকারী বাংলাদেশীরা এই সুযোগ নিতে পারেন।

ত্রিনিদাদ ও টোবাগোঃ
যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশী নাগরিকরা অন-অ্যারাইভাল ভিসার সুযোগ নিয়ে সহজেই ক্যারিবীয় এই দ্বীপরাষ্ট্রটিতে ঘুরতে যেতে পারেন।

গ্র্যানাডাঃ
নিউ ইয়র্ক থেকে এই দেশটিতে সরাসরি বিমানে যেতে পারেন বাংলাদেশীরা। তাদের জন্য অন-অ্যারাইভাল ভিসার ব্যবস্থা আছে।

সেশেলসঃ
পূর্ব আফ্রিকা থেকে প্রায় দেড় হাজার কিলোমিটার পূর্বে ১১৫টি দ্বীপ নিয়ে গঠিত এই দেশ। বাংলাদেশী পাসপোর্টধারীরা সেই দেশে ‘ভিসা-অন-অ্যারাইভাল’ নিয়ে যেতে পারবেন। আরব আমিরাতে বসবাসকারী বাংলাদেশীরা এই সুযোগ নিতে পারেন।