ভুতুড়ে মণ্ডপে বরাদ্দ; অভিযোগ চাঁদা নেওয়ার !

কহিনুর বাউফল(পটুয়াখালী) প্রতিনিধিঃ পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় শারদীয় দুর্গাপূজায় ৬টি অস্তিত্বহীন দুর্গা পূজা মণ্ডপে বরাদ্দের তিন টন জিআর চাল ও প্রতি মন্ডপের বরাদ্দ থেকে ৭’শ টাকা চাঁদা তুলে নেয়ার অভিযোগ উঠেছে। গত দু’দিন ধরে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার বরাদ্দ তালিকায় থাকা ৭০টি পূজা মন্ডপের মধ্যে ভুতুড়ে ৬টি মন্ডপের নাম নজর এড়িয়ে চলছে পুলিশ ও আনসার-ভিডিপি’র টহল দল।

এ ঘটনায় বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদ এবং পূজা উদযাপন কমিটির কয়েক নেতা জড়িত। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তর সূত্রে জানা যায়, পূজা উদযাপন কমিটির দেয়া তালিকানুসারে উপজেলার মদনপুরা ২টি, কাছিপাড়া ৪টি, কালিশুরী ১২টি, ধূলিয়া ৫টি, কেশবপুর ২টি, কনকদিয়া ৬টি, বগা ১২টি, কালাইয়া ৪টি, দাসপাড়া ১টি, বাউফল ৯টি, আদবাড়িয়া ৬টি, নওমালা ইউনিয়নে ৪টি ও বাউফল পৌরসভায় ৩টিসহ ৭০টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠানে আপ্যায়ন ব্যয় ৫’শ কেজি জিআর চাল বরাদ্দ দেয়া হয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, তালিকার ৯ নম্বরে থাকা কাছিপাড়া ইউনিয়নের বাজারখোলা স্বর্গীয় নারায়ন চন্দ্র দাস স্মৃতি, ২৪ নম্বরে ধূলিয়া ইউনিয়নের মঠবাড়িয়া, ২৯ নম্বরে কনকদিয়া ইউনিয়নের রামনগর দাসের বাড়ী, ৩৪ নম্বরে একই ইউনিয়নের উত্তর কনকদিয়া পালপাড়া, ৩৭ নম্বরে বগা ইউনিয়নের রাজনগর সুবল মজুমদার বাড়ী, ৪৩ নাম্বারে থাকা একই ইউনিয়নের মধ্য সাবুপুরা সার্বজনীন দূর্গা মন্দিরসহ ৬টি মন্ডপে দুর্গা প্রতিমার অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক শ্রীযুক্ত উত্তম গাঙ্গুলী জানান, ৬৪টি মন্ডপে প্রতিমা প্রতিষ্ঠা করে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। ২টি মন্দিরে বিশেষ কারণে ঘট পূজা অনুষ্ঠান করছে। সরকারি বরাদ্দের চাল অপ্যায়ন করার জন্য বরাদ্দ করা হয়। যেখানে প্রতিমা প্রতিষ্ঠা হয়নি, সেখানে আপ্যায়ন ব্যয় ছাড়করণ ঠিক নয়।

পুজা উদযাপন কমিটি প্রতিটি বরাদ্দ থেকে ৭’শ টাকা চাঁদা তুলে রাখা ধর্মের নামে অধর্ম করা ছাড়া কিছুই নয়। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদ এবং পূজা উদযাপন কমিটির সভাপতি-সম্পাদক কর্তৃক ৭’শ টাকা চাঁদা নেয়ার বিষয়ে একাধিক মন্ডপের সভাপতি ও সাধারণ সম্পাদক নিশ্চিত করেছেন। এসব অভিযোগকারীরা পূজা পরবর্তী সম্পর্ক বিনষ্টের অজুহাতে নাম প্রকাশে করতে চাচ্ছেনা। অভিযোগের বিষয়ে উপজেলা পূজা উদপান কমিটির সভাপতি সনজিৎ কামার সাহা (সনু সাহা) ভোরের পাতাকে বলেন, পূজা মন্ডব কমিটির রেজুলেশন করতে ২’শ টাকা ও পরিচয় নিশ্চিত করণ ছাড়পত্র দিতে ৩’শ টাকাসহ ৫’শ টাকা খচর নেয়া হয়। ৭’শ টাকা নেয়ার কথা আমার জানা নাই। এ পর্যন্ত ১৫টি মন্ডপের চাল ছাড় করেছে। পূজা না হওয়া মন্ডপের বরাদ্দ ফেরৎ দেয়া হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজিব বিশ্বাস বলেন, ঘট পূজার কথা শুনেছি। পূজা উদযাপন কমিটির দেয়া তালিকা ধরে পূজা উদযাপনের আগেই বরাদ্দ দেয়া হয়েছে। ঘট পূজায় বরাদ্দ দেয়া বিষয়ে নিদের্শনা না থাকায় কোন বরাদ্দ ফেরৎ পাঠানো হয়নি।