ভূটানের শিক্ষার্থীদের মেডিক্যালে ভর্তির সুযোগ বাড়ানোর নির্দেশ

সচিবালয় প্রতিবেদক : দেশের মেডিক্যাল কলেজে ভূটানের শিক্ষার্থীর ভর্তির সুযোগ বাড়ানোর নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বাংলাদেশে নিযুক্ত ভূটানের রাষ্ট্রদূত সোনম টি রাবগি বুধবার সচিবালয়ে এক সৌজন্য সাক্ষাতে ভুটানের শিক্ষার্থীদের মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ বাড়ানোর প্রস্তাব দিলে মোহাম্মদ নাসিম সঙ্গে সঙ্গে কর্মকর্তাদের এ নির্দেশ দেন।

ভূটানের রাষ্ট্রদূত আগামী বছর এপ্রিলে ভূটানে অনুষ্ঠেয় অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানোর আগ্রহ প্রকাশ করেন। শীঘ্রই সেদেশ থেকে বাংলাদেশ সরকারের কাছে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানোর কথাও বলেন তিনি। আগামী এপ্রিলের ১৯ থেকে ২১ তারিখ ভূটানের রাজধানী থিম্পুতে এই সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুরোধে সংস্থাটির মানসিক স্বাস্থ্য বিষয়ক অ্যাডভাইজরি কমিটির সদস্য এবং বাংলাদেশের অটিজম ও নিউরোডেভেলপমেন্ট ডিসঅর্ডার বিষয়ক জাতীয় অ্যাডভাইজরি কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ হোসেন ভূটানে এই সম্মেলন আয়োজনের উদ্যোগ গ্রহণ করেন। বিশ্বস্বাস্থ্য সংস্থা, বাংলাদেশ ও ভূটানের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং সূচনা ফাউন্ডেশন যৌথভাবে সম্মেলন আয়োজন করবে।

বৈঠকে সম্মেলন সফলভাবে আয়োজনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন মন্ত্রী মোহাম্মদ নাসিম।

এ সময় তিনি ভূটানকে বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু উল্লেখ করে বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের পথে ভূটানের অবদান এদেশের জনগণ চিরদিন কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে। ভূটানের সঙ্গে বাংলাদেশের এই নিবিড় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে।