ভূরুঙ্গামারীতে ১২টি দরিদ্র মুক্তিযোদ্ধার ভবন নির্মান সমাপ্ত বীর নিবাসে বিনিদ্র রজনী কাটে বীরাঙ্গনা মজিরনের

মোক্তার হোসেন সরকার,ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) থেকেঃ মহান মুক্তিযুদ্ধের বীরোচিত অবদান রাখার পুরষ্কার স্বরুপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ‘বীর নিবাস ’এ যখন ভূমিহীন-অস্বচ্ছল মুক্তিযোদ্ধারা পরিজন নিয়ে শান্তিতে ঘুমান; বীরাঙ্গনা মজিরনের রাত কাটে তখন নির্ঘূম প্রলাপ বকে। স্বাধীনতা লাভের প্রায় অর্ধ শতাব্দীকাল যাবৎ এ ভাবেই তাঁর দিন যায় রাত যায়। কোন অনুভুতি নেই ‘বীর নিবাস’ নামক আবাসন প্রাপ্তির।
চোখের সামনে তাঁর স্বামীকে ধরে নিয়ে হত্যা করার পাশা পশি নরপশু পাক-বাহিনীর কাছে মান-সম্ভ্রম হারানোর লজ্জায়-ঘৃনায়-ক্ষোভে-দুঃখে সেই যে মস্তিষ্ক বিকৃতি ঘটেছে; স্বাধীনতার ৪৫ বছর পরেও সেই দুঃসহ জীবন-যন্ত্রনা বয়ে বেড়াচ্ছেন তিনি এখন পর্যন্ত। যে যাতনা ভূক্তভোগী ছাড়া অন্য কারও পক্ষে অনুভব করা সম্ভব নয়।
সেই মজিরন সম্প্রতি বীরাঙ্গনার স¦ীকৃতি পেয়েছেন। পেয়েছেন প্রধান মন্ত্রীর উপহার ‘বীর ভবন’ নামক আবাসন সুবিধা। কিন্ত তার সে সব প্রাপ্তির নেই কোনই অনুভূতি। বেশির ভাগ সময় কাটে তাঁর বিবস্ত্রা-উলঙ্গ অবস্থায়। রাখা হয় পায়ে শিকল বেঁধে।
প্রধান মন্ত্রীর দেয়া উপহার সম্পর্কে তাঁর পুত্র আঃ মজিদের কাছে অনুভুতি জানতে চাইলে অশ্রু-ভেজা সজল চোখে বলেন: আমার যা যাবার তাতো গেছেই। আর ফিরে পাবনা। তবে আন্তরিক ভাবে কামনা করি শেখ হাসিনা দীর্ঘ জীবি হোক। দীর্ঘ দিন থাকুক ক্ষমতায়। বিচার হোক বাকী রাজাকার-দালালদের। তার মায়ের পাশে দাড়িয়ে অনুভুতি ব্যক্ত করার সময়ে কাছে দাঁড়ান মজিরনের কলেজ পড়–য়া নাতনী হাসিনা তার দাদীকে জরিয়ে ধরে কান্নায় ভেঙ্গে পড়ে। সপ্ত রাজার ধন দিয়েও যে কন্নার মূল্য শোধ করা যাবেনা।
জানা গেছে, বীরাঙ্গনা মজিরনের স্বামী তমেজ উদ্দিন ছিলেন আনসার কমান্ডার। তার বাড়ি ভূরুঙ্গামারী উপজেলার পশ্চিম ছাটগোপালপুর গ্রামের ধামের হাট বাজারের পাশে। মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষক হিসাবে যোগ দিয়েছিলেন কোচবিহার জেলার দিনহাটা থানাধিন নাজির হাট যুব শিবিরে। ৭১‘র ৭জুলাই পরিবার বর্গকে নিরাপদে রাখার ব্যবস্থা করতে রাতে বাড়িতে এসেছিলেন। জানতে পারে রাজাকার-দালালেরা। পরদিন সকালে ৭জন নরপশু পাক আর্মি দ্রƒত চলে আসে তমেজ কমান্ডারের বাড়িতে। তখন বাড়ির সাথে ঘন বাঁশঝাড় থাকায় কিছু বুঝে উঠার আগেই তমেজ কামান্ডারকে কয়েকজনে ধরে নিয়ে গিয়ে ধামের হাটের পাশে নির্মম নির্যাতন করে নিষ্ঠুর ভাবে হত্যা করে ।
তমেজ কমান্ডারের সুন্দরী স্ত্রী মজিরন হায়েনাদের দেখেই বাঁচার আশায় ঘরের দরজা বন্ধ করে পবিত্র কোরআন শরিফ পড়া শুরু করেন। কিন্ত দরজা ভেঙ্গে ঘরে ঢুকে হায়েনারা লাথি মেরে তার হাত থেকে কোরআন শরিফ ফেলে দিয়ে পালা ক্রমে ৭ জনে তাকে ধর্ষণ করে।তাকে রক্তাত অঙ্গান অবস্থায় ফেলে রেখে নরপশুরা অন্য দিকে যায়। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এমপিএ শামছুল হক চৌধুরী তাকে কোচবিহার হাসপাতালে ভর্তি করে চিকিৎসার মাধ্যমে তাকে শারিরীক সুস্থ করে তুললেও অল্প কিছু দিনের মধ্যেই মজিরনের মস্তিস্ক বিকৃতি ঘটে। এখন পর্যন্ত তিনি মানষিক ভারসাম্যহীন অবস্থায় শৃংখলিত হয়ে জীবন যাাপন করছেন। এর পর নানা চড়াই-উৎরাই পেড়িয়ে গত ৯১ সালে তমেজ উদ্দিনকে মুক্তিযোদ্ধা স্বীকৃতি দিয়ে ভাতা প্রদান করা হচ্ছে। অতি সম্প্রতি মজিরনকেও দেয়া হয়েছে বীরাঙ্গনা স্বীকৃতি। তার গেজেট নং (১৩১)। চলতি বছর তাঁর নামে নির্মিত ‘বীর নিবাস’ উদ্বোধন করেন এম পি মোস্তাফিজুর রহমান।
আরও জানা গেছে, প্রধান মন্ত্রীর স্বদিচ্ছায় দেশব্যাপি ভূমিহীন অস্বছল দরিদ্র মুক্তিযোদ্ধাদের জন্য বাসূস্থান প্রকল্পের আওতায় প্রায় ২২ কোটি টাকা ব্যায়ে সারাদেশে ২হাজার ৯৭১ টি ইউনিট বাসস্থান নির্মান প্রকল্প গ্রহন করে। এ যাবৎ ১৭৫০ টি বাড়ি নির্মান হয়েছে। তন্মধ্যে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে এযাবৎ ১২ জন মুক্তিযোদ্ধার জন্য গৃহ নির্মান কাজ শেষ হয়েছে। এছাড়াও আর দুটি বাড়ি নির্মানাধীন রয়েছে। ১২টি বাড়ি নির্মানে খরচ হয়েছে প্রায় ৫৮লাখ টাকা। নির্মিত ভবনগুলোতে দরিদ্র মুক্তিযোদ্ধারা স্বাচ্ছন্দে বসবাস করছেন।
গৃহায়ণ সুবিধাভোগী অন্যান্ন বীর মুক্তিযোদ্ধারা হলেনঃ মইদাম গ্রামের মহি উদ্দিন আহম্মেদ, ভোটহাটের মজিবর রহমান, চরবলদিয়ার আমজাদ হোসেন, পশ্চিম ছাটগোপালপুরের তমেজ উদ্দিন, বানুরকুটির আবুল হোসেন, দঃ বলদিয়ার জুরান আলী, আন্ধারীঝাড়ের আকবর আলী, পাইকের ছড়ার আব্দুল গফুর, জয়মনিরহাটের শাজাহান আলী, কাটগীড়ের আজিজুল হক, ধামের হাটের গিয়াস উদ্দিন, এবং চর-ভূরুঙ্গামারীর সৈয়দ আলী। এছাড়া নির্মানাধীন বাড়ির মালিকরা হলেনঃ খামারপত্রনবিস গ্রামের মোঃ শমসের আলী, এবং বাঘভান্ডার গ্রামের মোঃ আমির আলী।
উল্লেখ্য উপজেলায় মোট মুক্তিযোদ্ধার সংখ্যা ৯৬৫ জন। তন্মধ্যে ভাতা পাচ্ছেন ৮৫০ জন। মুক্তিযোদ্ধাদের অধিকাংশই দরিদ্র ব্যক্তি।