ভেটো ছাড়া নিরাপত্তা পরিষদে ভারতকে চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদে ভারতকে স্থায়ী সদস্যপদ দেওয়ার পক্ষে। কিন্তু, ভারত এখনই ভেটো ক্ষমতা চাইলে নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন পাওয়া কঠিন হয়ে উঠবে।

ইন্ডিয়া-ইউএস ফ্রেন্ডশিপ কাউন্সিল আয়োজিত আলোচনা সভায় মঙ্গলবার এ কথা বলেছেন তিনি।

জাতিসংঘের কাঠামো সংস্কারের বিষয়ে মার্কিন দূত জানান, যুক্তরাষ্ট্রও চায় জাতিসংঘের কাঠামো সংস্কার হোক, নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যের সংখ্যা বাড়ুক। কিন্তু, ভেটো ব্যবস্থার পরিবর্তন আমেরিকা চায় না বলে তিনি স্পষ্ট জানিয়েছেন।

শুধু যুক্তরাষ্ট্র নয়, নিরাপত্তা পরিষদের বাকি চার সদস্য রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, চীনও ভেটো ব্যবস্থায় কোনও সংস্কার চায় না বলে দাবি নিকি হ্যালির ।

তিনি জানিয়েছেন, নিরাপত্তা পরিষদে বর্তমানে যে পাঁচটি দেশ স্থায়ী সদস্য হিসেবে রয়েছে, তাদের কেউই ভেটো ক্ষমতা ছাড়তে রাজি নয়। নতুন কোনও স্থায়ী সদস্যকে ভেটো ক্ষমতা দিতেও এই পাঁচ দেশ রাজি নয়। তাই ভারত ভেটো ক্ষমতা পাওয়ার জন্য জোরাজুরি করলে নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাওয়া আরও কঠিন হয়ে উঠবে ।

২০১০ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রথমবার ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার আশ্বাস দিয়েছিলেন। গত জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের সময়ে ট্রাম্প প্রশাসন ফের জানায়, নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের দাবিকে সমর্থন জানাবে যুক্তরাষ্ট্র।

সূত্র : আনন্দবাজার