ভোক্তা অধিকার ১০৫ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি টিম বিভিন্ন অপরাধে ১০৫টি প্রতিষ্ঠানকে মোট ৪ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের ৪০ জন কর্মকর্তার নেতৃত্বে ৩৬টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের শাহ আলী মার্কেট, ভাটারা, মধ্য বাড্ডা বাজার, ঢালীবাড়ি বাজারসহ দেশব্যাপী মোট ৪৫টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০৩টি প্রতিষ্ঠান থেকে মোট ৪ লাখ ১৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২টি প্রতিষ্ঠানকে ৭ হাজার টাকা জরিমানা করে আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে এক হাজার ২৫০ টাকা দেওয়া হয়।

অভিযানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা এ সময় সহযোগিতা করেন।