ভোটে লড়তে পারবেন না রাহুল গান্ধী

ভারতীয় আইন অনুসারে, যদি কোনো ব্যক্তিকে অপরাধী বলে সাব্যস্ত করা হয় আর তাকে দুবছরের বেশি সময়ের জন্য কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয় তবে সেই রায়ের দিন থেকে তার সংসদ পদ ছয় বছরের জন্য খারিজ করা হয়।

রাহুল গান্ধীর সংসদ পদ খারিজ করা হয়েছে। সেক্ষেত্রে নিয়ম অনুসারে আগামী আট বছর আর সংসদ ভোটে লড়তে পারবেন না তিনি। তবে এ থেকে উত্তরণের পথও রয়েছে।

মূলত ভারতীয় সংবিধানের ১০২ (১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-এর ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের সংসদ সদস্য পদ বাতিল করা হয়েছে। এ আইন বলছে- রাহুল অন্তত আগামী ছয় বছর কোনো ভোটে লড়তে পারবেন না।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সুরাটের আদালত রাহুল গান্ধীকে দুবছরের জন্য কারাদণ্ডের নির্দেশ দিয়েছিলেন। পরে অবশ্য় তিনি জামিন পেয়ে যান। মোদির পদবি নিয়ে আপত্তিকর শব্দ বলার অভিযোগে ২০১৯ সালে একটি মানহানি মামলা হয়েছিল তার বিরুদ্ধে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারের সময় বিতর্কিত মন্তব্য করেন রাহুল। তার বিরুদ্ধে আদালতে মানহানির মামলা দায়ের করেন গুজরাটের এক বিধায়ক। সুরাটের আদালতে সেই মামলার শুনানি চলছিল চার বছর ধরে।

বৃহস্পতিবার সকালে মামলার রায়কে কেন্দ্র করে গুজরাটের সুরাটে গিয়ে পৌঁছান রাহুল গান্ধী। সেখানে তাকে স্বাগত জানান রাজ্যের নেতারা।

রাহুলের আগমন উপলক্ষে শহরের বিভিন্ন এলাকায় ব্যানার–ফেস্টুন নিয়ে অবস্থান নেন গুজরাট রাজ্যের কংগ্রেস নেতাকর্মী ও সমর্থকরা। কারও কারও হাতে রাহুলকে ‘শের–ই–হিন্দুস্তান’ লেখা প্ল্যাকার্ড দেখা যায়।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপির কড়া সমালোচনা করে একহাত নিয়ে রাহুল গান্ধীর পাশে দাঁড়িয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাহুলের পক্ষ নিয়ে টুইটারে ক্ষোভ ঝেড়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। তবে মমতা বা অভিষেক, কেউই রাহুলের নাম নেননি।

মমতা টুইটে লিখেছেন- প্রধানমন্ত্রী মোদির নতুন-ভারতে বিরোধী নেতারাই বিজেপির মূল নিশানা। অপরাধী নেতাদের বিজেপির মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হচ্ছে, আর বিরোধী নেতাদের বরখাস্ত করা হচ্ছে ভাষণ দেওয়ার জন্য!