ভয়াবহ দুর্যোগের আভাস দিল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে জলবায়ু পরিবর্তনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নানা প্রাকৃতিক দুর্যোগ। প্রতি বছর এসব দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতিসহ প্রাণহানিও ঘটছে। এবার আরও শঙ্কার কথা জানাল জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি প্রশমন বিষয়ক দফতর।

সংস্থাটি বলছে, চলতি দশকেই প্রতিবছর বিশ্ব ৫৬০টিরও বেশি দুর্যোগের মুখোমুখি হবে বলে জানিয়েছে জাতিসংঘ। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে সংস্থাটি। চলমান জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকানো না গেলে সংকট আরও প্রকট আকার ধারণ করবে বলেও প্রতিবেদনে সতর্ক করা হয়।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে ডাউন টু আর্থের এক প্রতিবেদনে বলা হয়, যে হারে জলবায়ু পরিবর্তন হচ্ছে তার বিরূপ প্রভাব ঠেকানো না গেলে বিশ্ব এ দশকেই প্রতি বছরে ৫৬০টির বেশি ভয়াবহ দুর্যোগে পড়বে। যা গড়ে প্রতিদিন দুটি।

জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি প্রশমন বিষয়ক দফতরের প্রতিবেদনে বলা হয়, সবশেষ গত দুই দশকে প্রতিবছর ৩৫০ থেকে ৫০০টি দুর্যোগের শিকার হয়েছে বিশ্ববাসী। আগের তিন দশকের গড় দুর্যোগের তুলনায় যা পাঁচ গুণের বেশি। আর এ দুর্যোগগুলো বেশিরভাগই আঘাত হেনেছে নিম্ন আয়ের দেশগুলোতে।

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়নের কারণে বর্তমানে ভয়াবহ বন্যা, খরাসহ নানা রকম দুর্যোগের মুখোমুখি হচ্ছে বিশ্ব।

এদিকে দুর্যোগের ঝুঁকি নিয়ে উদাসীনতার কারণে মানুষ নিজেই নিজেদের ধ্বংস ডেকে আনছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের উপমহাসচিব আমিনা মোহাম্মদ। গেল দশকে বিশ্বজুড়ে দুর্যোগ প্রতিরোধে ১৭ হাজার কোটি ডলার ব্যয় হয়েছে বলেও উল্লেখ করা হয় জাতিসংঘের প্রতিবেদনে।