মঙ্গলবার রাজধানীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

নিজস্ব প্রতিবেদক : যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার রাজধানীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে।

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে হজরত মুহাম্মদ (সা.)-এর  জীবন নিয়ে আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করে বিভিন্ন ধর্মীয় সংগঠন। ধর্মপ্রাণ মুসলমানরা রোজা পালন, নফল নামাজ আদায়, মিলাদ মাহফিল, পবিত্র কোরআন তিলাওয়াত ও ফাতেহা পাঠের মধ্য দিয়ে হজরত মুহাম্মদ (সা.)কে স্মরণ করেন। এ ছাড়া বিভিন্ন মসজিদে পবিত্র কোরআন তিলাওয়াত ও মিলাদ মাহফিল হয়। এসব অনুষ্ঠানে মুসলমানদের কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।

এ ছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।এসব র‌্যালিতে উপস্থিত ধর্মপ্রাণ মুসল্লিদের কণ্ঠে সমস্বরে ধ্বনিত হয়েছে ইয়া নবী সালামু আলাইকা, ইয়া রাসুল সালাতু আলাইকা। তাদের হাতে ছিল কালেমা খচিত রঙ-বেরঙের ব্যানার ও ফেস্টুন।

১২ই রবিউল আউয়াল মঙ্গলবার । আমাদের প্রিয় মহানবী হজরত মুহাম্মাদ (সা.) ৫৭০ খ্রিস্টাব্দের এই দিনে (১২ রবিউল আউয়াল) পৃথিবীতে আগমন করেন। ৬৩ বছর ব্যবধানে ঠিক এই দিনেই ওফাত লাভ করেন। তাই মুসলিমদের কাছে পবিত্রতম দিন এটি।

রাজধানীর বিভিন্ন সড়ক বিভাজক ও ট্রাফিক মোড়ে জাতীয় পতাকা ও কালিমা তায়্যিবা লেখা ব্যানার টানানো হয়। কিছু কিছু ভবনে আলোকসজ্জা করা হয়।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সোমবার থেকে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে- ওয়াজ মাহফিল, সেমিনার, ইসলামিক ক্যালিগ্রাফি ও মহানবী (সা.) জীবনভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী, ইসলামী বই মেলা, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, ক্বিরাত ও হামদ-নাত মাহফিল এবং রাসূল (সা.) শানে স্বরচিত কবিতা পাঠের আসর। ১২ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে ওয়াজ ও মিলাদ মাহফিল হবে।

ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া  পৃথক বাণী দিয়েছেন। ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে মঙ্গলবার সরকারি ছুটি পালিত হয়। বিভিন্ন জাতীয় দৈনিক এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান প্রচার করে।