মঙ্গোলিয়াকে আপটার নতুন সদস্য করার প্রস্তাব অনুমোদন

সচিবালয় প্রতিবেদক : এশিয়া-প্যাসিফিক ট্রেড অ্যাগ্রিমেন্ট (আপটা) এর নতুন সদস্য দেশ হিসেবে মঙ্গোলিয়াকে অন্তর্ভুক্ত করার পাশপাশি পণ্যের নতুন তালিকাভুক্ত করার সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘সংশোধনী এনে মঙ্গোলিয়াকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার নতুন প্রস্তাব করা হচ্ছে। বর্তমানে  ছয়টি দেশ (বাংলাদেশ, ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা ও লাওস) আপটার সদস্য। সদস্য দেশগুলোর মধ্যে মঙ্গোলিয়া ৩৩৩টি পণ্যে ১০-৩০ শতাংশ শুল্ক ছাড় দেবে।’

তিনি জানান, সাধারণ তালিকায় সকল সদস্যের জন্য পণ্যের সংখ্যা ৫৯৮টি, এখানে ১০-৭০ শতাংশ পর্যন্ত শুল্ক ছাড়ের সুযোগ রয়েছে। এলডিসির জন্য অতিরিক্ত আরো চারটি পণ্যে শুল্ক ছাড় দেওয়া হবে ২০-৫০ শতাংশ। বাংলাদেশ থেকে মোট ৬০২টি পণ্যের শুল্ক ছাড়ের সুযোগ দেওয়া হবে সদস্য দেশগুলোতে। চীনের সাধারণ তালিকায় দুই হাজার ১৯১টি পণ্যে ৫-১০০ শতাংশ সুবিধা দেওয়া হবে। আর এলডিসির জন্য ১৮১টি পণ্যে সাড়ে ১২ শতাংশ ছাড় দেওয়া হবে।

‘ভারত দুই হাজার ৩৩৪টি পণ্যে শুল্ক সুবিধা দেবে ৫-১০০ শতাংশ, আর এলডিসির জন্য ১৪-১০০ শতাংশ। দক্ষিণ কোরিয়া দুই হাজার ৭৯৬টি পণ্যে শুল্ক ছাড় দেবে ১০-৫০ শতাংশ। এলডিসির জন্য ৯৬১টি পণ্যের ২০-১০০ শতাংশ ছাড় দেবে। শ্রীলঙ্কা ৫৮৫টি পণ্যে শুল্ক ছাড় দেবে, এলডিসির জন্য ৭৫টি। লাওস ৯৯টি পণ্যে ২০ থেকে সাড়ে ৩৭ শতাংশ ছাড় দেবে,’ বলেন সচিব।

শফিউল আলম বলেন, ‘১৯৭৫ সালে ব্যাংককে বাণিজ্য চুক্তির পর ২০০৫ সালে আপটা নামকরণ করা হয়। এটি ব্যাংকক অ্যাগ্রিমেন্ট নামে পরিচিত। সব সদস্য দেশ সংশোধনীতে অনুমোদন দিলে আগামী ১৩ জানুয়ারি ২০১৭ থাইল্যান্ডে মন্ত্রী পর্যায়ের বৈঠকে এই চুক্তি অনুমোদন দেওয়া হবে।’