মশার কারণে মহামারি তো দূরের কথা ডেঙ্গু আক্রমণের কোনো আশঙ্কা নেই।

জ্যেষ্ঠ প্রতিবেদক : চিকুনগুনিয়া ও ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, চিকুনগুনিয়া ও ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। মশার কারণে মহামারি তো দূরের কথা ডেঙ্গু আক্রমণের কোনো আশঙ্কা নেই।

চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় নির্ধারণে বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে অনুষ্ঠিত এক সভায় তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পৃথিবী যতদিন থাকবে মশাও ততদিন থাকবে। এটা সত্য। তবে আমরা পারত মশা নিধনের সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু সবকিছু আমাদের পক্ষে একা সম্ভব না। এ কাজে সবাইকে এগিয়ে আসতে হবে। সিটি করপোরেশন বলছে, এডিস মশা কমেছে। তারপরেও কাজ করে যেতে হবে। অনেক প্রতিষ্ঠান মশা নিয়ন্ত্রণে সহযোগিতা না করলে কাউকে না কাউকে তো দায়িত্ব নিতে হবে। যে যে অবস্থানে আছে সেই জায়গা থেকে আমাদের কাজ করতে হবে।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সরকার আগ থেকেই প্রস্তুতি নিচ্ছে জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতেই আগে ভাগে আমরা বসেছি। ভাল প্রস্তুতিও নিচ্ছি। আমি অত্যন্ত সন্তুষ্ট যে, আমাদের প্রস্তুতি ভাল। এখানে সভায় দুই সিটি করপোরেশনের কর্তাব্যক্তিরা উপস্থিত আছেন। তারা তাদের কার্যক্রম ও পরিকল্পনার কথা তুলে ধরেছেন। আমার মনে হয়, তাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকলে মশার প্রাদুর্ভাব কমে যাবে।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাসহ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও সিটি করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ হচ্ছে কেউ মশার কামড় খেয়ে অসুস্থ হলে তাকে সঠিকভাবে চিকিৎসা দেওয়া। আর মশা নিধনের কাজ হচ্ছে সিটি করপোরেশনগুলোর। আর বাড়ির ভিতরে মশা নিধনের দায়িত্ব হচ্ছে বাড়ির মালিকের। এর সাথে বাড়ির মালিক উক্ত বাড়ির আশেপাশে পরিস্কার রাখার ব্যবস্থা করবেন।

স্বাস্থ্য সচিব মো. সিরাজুল হক খান বলেন, বাড়ির আঙ্গিনায় যাতে মশা জন্মাতে না পারেন সেজন্য বাড়ির মালিকদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। আমরা সচেতন হলে অনেক কিছুই করা সম্ভব। তাই সবাইকে পরিস্কার পরিচ্ছন্নতার পাশাপাশি মশা নিধনে এগিয়ে আসতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, মশা নিয়ন্ত্রণে প্রথম দায়িত্ব বাড়ির লোকদের। বাসার আসে পাশে যেন ময়লা ও পানি না জমে তা দেখতে হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বলেন, মশার শেষ স্টেইজ হচ্ছে উড়ন্ত মশা। তার আগে এ মশাগুলোর আরো তিনটি স্টেইজ আছে। তখন তারা থাকে পানিতে। আর যে মশাগুলো উড়ে গিয়ে কামড় দেয় সেগুলো অ্যাডাল্ট বা পূর্ণবয়স্ক মশা। এসব মশা মারা এই অ্যানভায়রনমেন্টে একটু কঠিন।

তিনি আরো বলেন, আমরা পানির প্রবাহটা যদি নিয়ন্ত্রণে রাখতে পারি তাহলে এ ধরনের মশার ৭০ শতাংশ জন্মগ্রহণই করত না। শহরের বেশকিছু ড্রেন আছে যেগুলো ঢাকনা দিয়ে ঢাকা থাকে। সেখানে আমরা মশা মারার প্রক্রিয়া করতে পারছি না। এটা একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

‘ঢাকা শহরের চারিদিকে বেশকিছু ডোবা আছে যেগুলো পরিকল্পিত নয়। এখানে মাছের চাষও হয় না। পরিস্কার করাও হয় না। এ জায়গাগুলো থেকেও মশা উৎপন্ন হচ্ছে বলেও জানান সিটি করপোরেশনের এ কর্মকর্তা।

মশা নিধন কার্যক্রম তুলে ধরে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, আমরা এ বছর মশা নিধন মেশিন, জনবল ও ওষুধের পরিমাণ বৃদ্ধি করেছি। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আগামী ১৭ মার্চ মশা নিধন ও পরিচ্ছন্নতার জন্য একটি বিশেষ সপ্তাহ পালন করব।

তিনি বলেন, ঢাকা শহরে অনেক অফিস আছে। এ বছর আমরা বেশকিছু সরকারি ও বেসরকারি অফিস ভিজিট করেছি। সেখানে আমরা ডেঙ্গু রোগবাহী মশার সন্ধান পেয়েছি। গণমাধ্যমের মাধ্যমে এসব অফিসের কর্তৃপক্ষের কাছে অনুরোধ করব, আপনারা এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।