মহাসড়কগুলো প্রস্তুত তবুও ভোগান্তির শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: ঈদে ঘরমুখো মানুষকে বহন করা যানবাহনের চাপ সামলাতে দেশের মহাসড়কগুলো প্রস্তুত। কিন্তু তবুও ভোগান্তির শঙ্কা রাজধানী ঢাকা থেকে ৮০ লাখ থেকে এক কোটি মানুষ ঈদ করতে গ্রামে নির্বিঘ্নে যেতে পারবেন তো? করোনার ভয়াবহতায় গত দুই বছর ঈদে ঘরমুখি মানুষের চাপ ছিল কম। এবার করোনা পরিস্থিতি প্রায় স্বাভাবিক। তাই ঈদের ছুটিতে নাড়ির টানে বাড়ি যাবেন অসংখ্য মানুষ। কিন্তু ঘরমুখি মানুষের জন্য নেই সুখবর। সড়ক পথ, আকাশ পথ, রেল কিংবা নৌ পথে সব জায়গায় চরম ভোগান্তির আশঙ্কা।

ঢাকা থেকে বেরোনোর পথগুলোয় এখনই শুরু হয়েছে যানজট। সামনের দিনে এটা আরো ভয়াবহ রূপ নিতে পারে। এবার ট্রেনে ৫ গুণের বেশি যাত্রী হবে বলে ধারণা করা হচ্ছে। অতিরিক্ত যাত্রীর চাপ সামলানোই এবার ট্রেনের জন্য বড় চ্যালেঞ্জ। নৌ পথে যেন গ্যাঞ্জাম লেগে গেছে। যারা আকাশ পথে বাড়ি ফিরতে চান তাদের সেই ইচ্ছাও পূরণ হওয়ার সম্ভাবনা কম। কারণ ইতোমধ্যে দেশের সব রুটের এয়ারলাইন্সগুলোর টিকিট হাওয়া।

ঢাকা থেকে বের হওয়ার সড়কগুলোতে দীর্ঘ যানজটের আশঙ্কা করছেন পরিবহণ সংশ্লিষ্টরা। বিশেষ করে উত্তর ও দক্ষিণবঙ্গের যাত্রীদের সীমাহীন ভোগান্তি নিয়েই রওয়ানা হতে হবে। রাজধানীর গাবতলী-নবীনগর-ধামরাই, এয়ারপোর্ট-আশুলিয়া-বাইপাইল, এয়ারপোর্ট-গাজীপুর মহাসড়কের কোথাও ভাঙাচোরা, আবদুল্লাপুর-কামার পাড়া, গুলিস্তান-সায়েদাবাদ-যাত্রাবাড়ি, বংশাল-বাবু বাজার ব্রিজ, দোলাইপাড় মো-জুরাইন রেলক্রাসিং, গাবতলী-আমিনবাজার, সাইনবোর্ড-কাঁচপুর ব্রীজ, যাত্রাবাড়ি-ডেমরা স্টাফ কোয়াটার মোড় এখনই ভয়াবহ যানজট শুরু হয়েছে। ঈদের ছুটিতে শত শত যানবাহন যখন রাজধানী ঢাকা ছাড়তে শুরু করবে তখন ভয়াবহ যানজটের সৃষ্টি হবে।

পরিবহণ সংশ্লিষ্টরা জানান, ঢাকা থেকে ভায়া টাঙ্গাইল হয়ে রংপুর সড়কে কিছুটা ঝামেলা হলেও ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আপাতত তেমন কোনো সমস্যা নেই। তবে ঈদে গাড়ির চাপ বাড়ার সঙ্গে এসব মহাসড়কেও যানজট তৈরির আশঙ্কা রয়েছে। লঞ্চে এখনোই অব্যবস্থাপনা শুরু হয়ে গেছে। টেনের টিকেট নিয়ে তেলেসমাতি কারবার হয়েছে। কমলাপুর স্টেশনে হাজার হাজার মানুষ ১০ থেকে ১২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও টিকেট পাননি।

ঢাকা থেকে বিভিন্ন জেলামুখি সড়ক ও মহাসড়কের অনেকগুলোই প্রস্তুত। তারপরও ভোগান্তির আশঙ্ক রয়ে গেছে। নৌ পথে দৌলদিয়া-পাটুরিয়া, আরিচা-কাজির হাট, মাওয়া-বাংলাবাজার, শিমুলিয়া-বাংলাবাজারসহ বিভিন্ন রুটের চিত্রই বলে দেয় সব প্রস্তুতির কথা বলা হলেও ভোগান্তিতে পড়তে হতে পারে ঘরে ফেরা মানুষকে।

ঈদে ভোগান্তির অপর নাম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। উত্তর ও দক্ষিণাঞ্চলসহ ২৬টি জেলার মানুষ চলাচল করে এ সড়ক দিয়ে। ফলে ঈদে বাড়তি পরিবহনের চাপে পড়ে মহাসড়কটি।
মহাসড়কটির এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৩ কিলোমিটার সড়ক এখনো দুই লেনে রয়েছে। এছাড়া সড়কের দুই পাশের বিভিন্ন জায়গায় খানাখন্দ ও উঁচু নিচু থাকায় স্বাভাবিক গতিতে যানবাহন চলাচল করতে পারে না। এতে যানজটের সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও সেতু কর্তৃপক্ষ খানাখন্দে কুচি পাথর ছিটিয়ে দায় সারছে। যা ভালোর চেয়ে খারাপই হচ্ছে। এ কারণে বেড়ে যাচ্ছে দুর্ঘটনার আশঙ্কা।