মাইক্রোসফটের অল-ইন-ওয়ান কম্পিউটার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :
প্রথমবারের মতো অত্যাধুনিক ফিচারের অল-ইন-ওয়ান কম্পিউটার বাজারে নিয়ে আসছে মাইক্রোসফট। ‘সারফেস স্টুডিও’ নামক নতুন এই কম্পিউটারটির মাধ্যমে ডেস্কটপ কম্পিউটারের বাজারে যাত্রা শুরু হচ্ছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের।

২৬ অক্টোবর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আয়োজিত সংবাদ সম্মেলনে মাইক্রোসফট অত্যাধুনিক সারফেসবুক ল্যাপটপের নতুন মডেল, উইন্ডোজ ১০ অপারেটিংয়ের আপডেট, ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ও অ্যাকসেসরিজ, এক্সবক্স গেমিং কনসোলের নতুন সংস্করণ সহ প্রথমবারের মতো ডেস্কটপ কম্পিউটার বাজারে নিয়ে আসার ঘোষণা দিয়েছে।

‘সারফেস স্টুডিও’ নামক মাইক্রোসফটের নতুন এই ডেস্কটপ কম্পিউটার অল-ইন-ওয়ান প্রকৃতির। টাচস্ক্রিন প্রযুক্তির ২৮ ইঞ্চি স্ক্রিনের এই কম্পিউটারটিকে বলা হচ্ছে, বিশ্বের সবচেয়ে পাতলা মনিটরের কম্পিউটার, যার পুরুত্ব মাত্র ১২.৫ মিলিমিটার।

অ্যালুমিনিয়ামের তৈরি এই অল-ইন-ওয়ান কম্পিউটারটির ডিসপ্লের আউটপুট ১৩.৫ মিলিয়ন পিক্সেল, যা ফোরকে ডিসপ্লে প্রযুক্তির টেলিভিশনের তুলনায় ৬৩ শতাংশ বেশি। জিরো গ্রাভিটি স্প্রিং সুবিধার হওয়ায় কম্পিউটারটিকে অানুভুমিকভাবে কাত করে রেখে ব্যবহার করা যাবে। এতে ত্রিমাত্রিক বস্তু আঁকা ও দেখা যাবে।

মাইক্রোসফটের সারফেস কম্পিউটিং বিভাগের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট প্যানোস পানায় বলেন, ‘এটি শুধু একটি সুন্দর পিসি না, এটা ব্যবহারকারীকে আরো সৃজনশীল করবে।’

মূলত স্থপতি, পণ্য নকশাকারী, প্রকৌশলীদের মতো উচ্চ পেশাজীবীদের সৃজনশীল কাজের সুবিধার্থে অত্যধুনিক এই কম্পিউটার তৈরি করেছে মাইক্রোসফট। এবং এটি সীমিত সংখ্যায় বাজারে আসবে।

ইন্টেল কোর আই-৭ প্রসেসর, ২ টেরাবাইট হাইব্রিড হার্ডড্রাইভ, এনভিডিয়া জিফোর্স ৯৮০এম গ্রাফিক্স সহ প্রভৃতি শক্তিশালী ফিচার যুক্ত সারফেস স্টুডিও অল-ইন-ওয়ান কম্পিউটারটির দাম শুরু হয়েছে ২ হাজার ৯৯৯ ডলার থেকে। এ বছরের ১৫ ডিসেম্বর বাজারে আসছে সারফেস স্টুডিও।

সারফেস স্টুডিও কম্পিউটারে আলাদাভাবে ব্যবহারের জন্য ‘সারফেস ডায়াল’ নামক বিশেষ একটি ডিভাইসও উন্মোচন করেছে মাইক্রোসফট। এর মাধ্যমে নানা ধরনের সুবিধা পাওয়া যাবে। মূল্য পড়বে ৯৯ ডলার।

ভিডিও:

https://youtu.be/BzMLA8YIgG0