মাছ বা চিংড়ির মাধ্যমে করোনা ছড়ায় নাঃ গবেষণা

বিশেষ প্রতিবেদকঃ তেলাপিয়া, পাঙাশসহ বিভিন্ন রকমের চাষ করা মাছ নিয়ে দেশে নানা ধরনের গুজব ও ভুল ধারনা প্রচলিত রয়েছে। আর এ কারণে লোকসান গুনছেন দেশের বিভিন্ন স্থানের মাছ চাষিরা। কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা।

করোনা ভাইরাস সংক্রমণের পর দেশের বিভিন্ন স্থানে তেলাপিয়া মাছে করোনা আক্রান্ত হবার ঝুঁকি আছে’ বলে গুজব ছড়াচ্ছে। এতে এসব মাছ বিক্রি নিয়ে আরও কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন তারা।

তবে এশিয়ান ফিশারিজ সোসাইটির এক সাম্প্রতিক গবেষণা পত্রে বলা হয়েছে, মাছ বা চিংড়ির মতো জলজ প্রাণীর মাধ্যমে করোনা ভাইরাস সংক্রমণ বা এসব প্রাণীর মাধ্যমে মানুষের করোনা মহামারিতে কোনো ভূমিকা রয়েছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে উন্নয়ন সংস্থা ওয়ার্ডফিশ।

ওয়ার্ডফিশের বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের নামকরা জলজ প্রাণীর স্বাস্থ্য (অ্যাকোয়াটিক অ্যানিমেল হেলথ) মাছ চাষ, খাদ্য নিরাপত্তা ও ভেটেরিনারি বিষয়ে একদল বিশেষজ্ঞ এ গবেষণাপত্রটি লিখেছেন।

আমেরিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সৌদি আরব, নরওয়ে, চীন, মালয়েশিয়া, থাইল্যান্ড, বসনিয়া ও হার্জেগোভেনিয়ার এসব বিশেষজ্ঞরা জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (এফএও) এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি।

বিশ্বজুড়ে অনেক ক্রেতা জীবন্ত প্রাণী ও সামুদ্রিক খাবারের বাজার থেকে করোনা ভাইরাস এসেছে বলে গুজব শুনে এসব পণ্য থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। তাই এ গুজবের বিপরীতে ভাইরাসের ‘সংক্রমণ নিয়ে পরিষ্কার যোগাযোগ’ হিসেবে এ গবেষণাপত্রে বিস্তারিত ব্যাখ্যা করেছেন।

এদিকে, বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এক ভিডিও বার্তায় করোনা মোকাবিলায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে মাছ, মাংস, ডিম, দুধ ও এসব দিয়ে তৈরি খাবার খাওয়ার ওপর গুরুত্বারোপ করেছেন।

পাশাপাশি এসব শিল্পের সঙ্গে জড়িতদের সহায়তায় সরকারের সব ধরনের সহায়তা দেওয়া হবে বলেও ভিডিও বার্তায় জানান তিনি।