মাদক সম্রাট উসুগা আটক

কলম্বিয়ায় সবচেয়ে বড় অপরাধী চক্রের প্রধান এবং মাদক সম্রাটকে দাইরো আন্তোনিও উসুগাকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি জানায়, উসুগা এমনই এক অপরাধী যাকে ধরতে কলম্বিয়া সেনাবাহিনী, বিমান বাহিনী এবং পুলিশের যৌথ অভিযান চালায়। শনিবার(২৩ অক্টোবর) দাইরো আন্তোনিও উসুগাকে আটক করা হয়।

বিবিসি জানায়, কলম্বিয়া সরকার উসুগা সম্পর্কে তথ্য পেতে আট লাখ ( বাংলাদেশি মুদ্রায় সাত কোটি টাকার বেশি) মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল। এছাড়া একই কারণে যুক্তরাষ্ট্র পাঁচ মিলিয়ন ডলার (প্রায় ৪৫ কোটি টাকা) ঘোষণা করেছিল।

পানামা সীমান্তবর্তী অ্যান্টিকোয়া প্রদেশের প্রত্যন্ত আস্তানা থেকে উসুগাকে আটক করা হয়। এখনো এই অভিযানের বিস্তারিত জানা যায়নি।

কলম্বিয়ার সশস্ত্র বাহিনী পরবর্তীতে একটি ছবি প্রকাশ করে, যেখানে দেখা যায় যে, হাতকড়া লাগানো উসুগাকে সৈনিকরা পাহারা দিয়ে রেখেছে। উসুগাকে ধরতে কয়েকশ বার হাজার হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য অভিযান পরিচালনা করলেও কোন না কোন ভাবে অধরায় থেকে গেছে উসুগা।

কলম্বিয়ার নিরাপত্তা সংস্থা জানায়, উসুগার দল হচ্ছে কলম্বিয়া সবচেয়ে শক্তিশালী অপরাধী চক্র। এই চক্র মাদক ব্যবসা, মানব পাচার, অবৈধভাবে সোনা আহরণ এবং চাঁদাবাজির সঙ্গে জড়িত রয়েছে।