মাধ্যমিক স্কুলে ভর্তির আবেদন শুরু ২৪ অক্টোবর

নিজস্ব প্রতিবেদকঃ সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন ২৪ অক্টোবর থেকে শুরু হবে। এই আবেদন চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশির) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় থেকে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধু অনলাইনে https://gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে।

অনলাইনে আবেদন গ্রহণ ২৪ অক্টোবর বেলা ১১টা থেকে শুরু হবে। যা ১৪ নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলবে। আবেদন ফি ১১০ টাকা। যা শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে দেওয়া যাবে।

প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স হতে হবে ৬ বছরের বেশি। দুই শিফট প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।

প্রার্থীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে মহানগর পর্যায়ের জন্য বিভাগীয় সদরের মেট্রোপলিটন এলাকা এবং জেলার সদর উপজেলা পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ ৫টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ার (লটারি) তারিখ, সময় ও স্থান পরে জানিয়ে দেওয়া হবে। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সম্ভাব্য সময় অনুযায়ী এবার আবেদন গ্রহণের পর আনুষঙ্গিক প্রক্রিয়া শেষে ডিজিটাল লটারি হবে ২১ থেকে ৩০ নভেম্বরের মধ্যে। যেসব প্রতিষ্ঠান ডিজিটাল লটারির প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে না, সেসব প্রতিষ্ঠানের অধ্যক্ষ বা প্রধান শিক্ষক ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।