মানব পাচারচক্রের ৬ সদস্যের বিরুদ্ধে রেড অ্যালার্ট

নিজস্ব প্রতিবেদক: দেশে মানব পাচারে সক্রিয় ১২৪টি সিন্ডিকেট। যাদের ৬ সদস্যের বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল। অভিবাসন সংস্থাগুলোর দাবি, গত ৫ বছরে মানব পাচার বেড়েছে ৬১ শতাংশ। পাচার হওয়া ভিকটিমদের ৫০ শতাংশ যৌন নির্যাতনের শিকার।

ক্রমবর্ধমান বেকারত্বের মাঝে একটু উন্নত জীবনের আশা, ভাগ্য পরিবর্তনের শেষ চেষ্টা হিসেবে দূর বিদেশে যাওয়ার দীর্ঘ মিছিলে অসংখ্য মানুষ। আর এই সুযোগকে কাজে লাগাচ্ছে মানব পাচারকারীরা। আইনপ্রয়োগকারীর সংস্থাগুলোর সাম্প্রতিক তথ্য বলছে, দেশের ১৪টি জেলায় সক্রিয় পাচারকারীদের ১২৪টি সিন্ডিকেট।

বিভিন্ন সময় আইন প্রয়োগকারী সংস্থাগুলোর অভিযানে পাচারকারী চক্রের সদস্য ও দালালরা গ্রেফতার হয়েছে। তবুও থামানো যায়নি মানব পাচার, মূলহোতারা ধরাছোঁয়ার বাইরে।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের উপপুলিশ কমিশনার মো. মশিউর রহমান বলেন, ওখানকার কিছু সরকারি লোকজন অথবা স্থানীয় মিলিশিয়া লোকজন এরা মিলে বড় রকমের চক্র বানিয়েছে। যখন ওই চক্রগুলোর দেশীয় লোক বা বিভিন্ন বিদেশি লোকজন ধরা পড়ে তখন কিছু সময় তারা নিষ্ক্রিয় থাকে এবং আরেকটা চক্র বড় হতে থাকে।

অভিবাসন সংস্থাগুলো বলছে, গত ৫ বছরে বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্য ও ইউরোপের দেশগুলোতে মানব পাচার বেড়েছে ৬১ শতাংশ। ইউরোপে মানুষ পাচারে ব্যবহার হচ্ছে ৬টি রুট। ঘনজঙ্গল, মরুভূমি, উত্তাল সমুদ্র দিয়ে ট্যাংক লরি, কাভার্ড ভ্যান কিংবা জাহাজের কনটেইনারের করে পাচারের সময় প্রাণ হারাচ্ছে বহু মানুষ। বাকিদের জিম্মি করে নির্যাতনের মাধ্যমে মুক্তিপণ আদায় করা হচ্ছে।

রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিটের পরিচালক মেরিনা সুলতানা বলেন, এখানে কোটি কোটি টাকার একটা ব্যবসা চলে। ১২৪ যে সিন্ডিকেট রয়েছে তার মধ্যে ৬ জনের বিরুদ্ধে ইতোমধ্যে রেড অ্যালার্ট জারি করেছে। এ রকম জঘন্য অপরাধের সঙ্গে যারা জড়িত তাদের কোনোভাবেই ক্ষমা করার জায়গা নেই।

বাংলাদেশ থেকে সবেচয়ে বেশি নারী পাচার হয় ভারত, সংযুক্ত আরব আমিরাতের দুবাই, ওমান, কাতার ও মালয়েশিয়ায়। যেখানে বাধ্যতামূলক পতিতাবৃত্তি করানোসহ চালানো হয় ভয়াবহ নির্যাতন। আর মালয়েশিয়া পাচারের জন্য কক্সবাজারের ৭টি স্পটে সক্রিয় পাচারকারীরা। এসব স্পট থেকে ভাগ্যন্বেষীদের রাতের আঁধারে ট্রলারে করে মালয়েশিয়া উপকূল দিয়ে পাচার হচ্ছে।

পাচার প্রতিরোধে জনসচেতনতার ওপর জোর দিচ্ছেন অভিবাসন বিশেষজ্ঞরা।