মানিকগঞ্জের দৌলতপুরে দুর্নীতির বেড়াজালে প্রধান শিক্ষক

শাহাদুর রহমান, মানিকগঞ্জঃ মানিকগঞ্জ জেলার দৌলতপুর উপজেলার দৌলতপুর-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে আর্থিক অনিয়ম ও সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে।
জানা গেছে, গত ২০১৮ সালের ৩ এপ্রিল উপজেলার ৭৮ নং দৌলতপুর-২ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন দেলোয়ারা বেগম। এরপর থেকেই তিনি বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য সরকারি বরাদ্দের অর্থ আত্মসাৎ করে আসছেন।
২০১৯-২০ অর্থবছরে বিদ্যালয়ের স্লিপ কার্যক্রমের জন্য ৭০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। বরাদ্দের ৭০ হাজার টাকা থেকে ১৪ হাজার টাকা দিয়ে স্টিলের আলমারি ক্রয় করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের ভাউচার এবং ২০২০-২১ অর্থবছরের ভাউচারে বারবার একই মালামাল দেখিয়ে সরকারি বরাদ্দের অর্থ আত্মসাৎ করা হয়েছে।
এছাড়া বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্ণার, দেয়াল অঙ্কন ও মেরামতের নামে দফায় দফায় হাতিয়ে নেয়া হয়েছে উন্নয়নমূলক কাজের জন্য বরাদ্দকৃত সরকারি অর্থ। বিভিন্ন অনিয়মের অভিযোগে চলতি বছরের ১৫ জুন উপজেলা শিক্ষা অফিসার প্রধান শিক্ষক দেলোয়ারা বেগমকে কারণ দর্শানোর নোটিশ পাঠান।
অভিযোগের ব্যাপারে প্রধান শিক্ষক দেলোয়ারা বেগম বলেন, ২০১৯-২০ অর্থবছরে বরাদ্দকৃত ৭০ হাজার টাকা থেকে কোনো অনিয়ম হয়নি। আলমারি ক্রয় করা যাবে না, সেটা আমার জানা ছিল না। নতুন প্রধান শিক্ষক হওয়ায় ভুল হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু কর্ণার আমি দুইবারই করেছি। আপনি সশরীরে আমার বিদ্যালয়ে এসে সব ভাউচার দেখতে পারেন।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মনজুরুল হক বুলবুল বলেন, আমার জানামতে তিনি কোনো অনিয়ম করেননি। স্লিপ কার্যক্রমের টাকা দিয়ে আলমারি ক্রয় করা যাবে না, সেটা উনি জানতেন না। ২০১৯-২০ অর্থবছরের বরাদ্দকৃত টাকার ব্যয়ের খাতায় উপজেলা শিক্ষা অফিসার স্বাক্ষর করেছেন।
এ বিষয়ে দৌলতপুর উপজেলা শিক্ষা অফিসার মো. মোয়াজ্জেম হোসেন বলেন, ওই বিদ্যালয়ে আমি পরিদর্শন করেছি। বিভিন্ন ধরনের অনিয়ম পরিলক্ষিত হয়েছে। অনিয়মের বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।