মানিকগঞ্জে আপন ভাইকে হত্যার দায়ে আরেক ভাইয়ের মৃত্যুদন্ড 

জাহাঙ্গীর আলম, জেলা প্রতিনিধি, মানিকগঞ্জঃ মানিকগঞ্জ জেলার সদর উপজেলার পুটাইল ইউনিয়ন এর দক্ষিণ পুটাইল গ্রামে জমিজমা নিয়ে বিরোধের জের ধরে আপন ভাই সাইজুদ্দিন কে হত্যার দায়ে আরেক ভাই মোঃ ছাহের উদ্দিন কে মৃত্যুদন্ড দিয়েছে আদালত। আসামি মোঃ ছাহের উদ্দিন এর বিরুদ্ধে প্রসিকিউশনের আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানীত হওয়ায় The Penal Code 1860 এর ৩০২ ধারার অপরাধে দোষী সাব্যস্তক্রমে মৃত্যুদন্ড এবং সেই সাথে ১০-হাজার টাকা অর্থদন্ডেরও আদেশ দিয়েছে অতিরিক্ত দায়রা জজ আদালত। একই মামলায় আরো দুই আসামি, আরেক ভাই দলিল উদ্দিন(৫৫)ধলু এবং তার ছেলে সেলিম কে The Penal Code 1860 এর ৩২৩ ধারায় দোষী সাব্যস্ত করে এক বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন বিচারিক আদালত। এবং সেই সাথে প্রসিকিউশনের আনীত The Penal Code 1860 এর ৩০২/৩৪ ধারার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানীত না হওয়ায় বাকী ৬-আসামীদের নির্দোষ গণ্য করে খালাস প্রদান করে এ আদালত। 

২০-শে জানুয়ারি ২০২২-ইং রোজ বৃহস্পতিবার বিকেলে অতিরিক্ত দায়রা জজ জনাব, উৎপল ভট্টাচার্য এ রায় প্রদান করেন। মামলার এজাহার সুত্রে জানা যায়,  জমিজমা নিয়ে আপন ভাইদের মধ্যে বিরোধ চলছিল। বিরোধের জের ধরে ২০১৩ সালের ১২-ই জুন মানিকগঞ্জ সদর উপজেলার দক্ষিণ পুটাইল গ্রামে জমিতে কাজ শেষে বাড়ি ফেরার প্রবেশ পথে আপন ভাই মোঃ ছাহের উদ্দিন এর কাতরার আঘাতে খুন হন কৃষক সাইজুদ্দিন। এ ঘটনায় সাইজুদ্দিনের ছেলে মোঃ আসীম আলী বাদী হয়ে তার চাচা মোঃ ছাহের উদ্দিন সহ ১০ জনকে আসামি করে মানিকগঞ্জ সদর থানায় মামলা দায়ের করে।
বাদী মোঃ আসীম আলী জানান, আমার চাচা ছাহের উদ্দিন এর সাথে জমিজমা নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছিল। আমার বাবা চাচারা তিন ভাই ছিল। আমাদের বাড়ি দুই চাচার বাড়ির মধ্যের অংশে হওয়ায় তাদের জায়গা দিয়ে চলাচল করতে হতো। এজন্য আমাদের বাড়ি থেকে আসা যাওয়ার সময় চাচারা বাধা সৃষ্টি করে আসছিল।
মামলার এজাহার সুত্রে আরো জানা যায়, ২০১৩ সনের ১২-ই জুন সকাল অনুমান ৬-টার দিকে আমি এবং আমার বাবা চকে যায়। এরপর সকাল ৮-টার দিকে চক হইতে বাড়ি ফেরার সময় বাড়ির নিচে রাস্তায় বাড়ির ঘাটায় আসা মাত্র পূর্ব পরিকল্পিত ভাবে আমার বড় চাচা মোঃ ছাহের উদ্দিন(৪৫), দলিল উদ্দিন ধলু(৫৫), সেলিম(৩০), সোহেল(২৬), মনজুরুল(৪০) নাসির উদ্দীন নাসু(৪০), জিলুক(৬০), আসমা বেগম(২৫), রুপজান(৪০), রেজাউল করিম(৪০) দেশী তৈরি মারাত্মক অস্ত্র – কাতরা, লাঠি, লোহার রড, হাসুয়া, দা ইত্যাদি নিয়ে আমাদের উপর আক্রমণ করে। আসামি মোঃ ছাহের উদ্দিন কাতরা দিয়ে আমার পিতার বুকের বাম পাশে কোপ দিলে মাটিতে পড়িয়া যায় এবং বু্কের ক্ষতস্থান হতে  ফিনকী দিয়ে রক্ত বের হতে থাকে। অন্যান্য আসামিরা আমার পিতাকে এলোপাতাড়ি মারপিট করিতে থাকলে আমি আমার বাবাকে রক্ষা করার জন্য জড়ায়ে ধরে চিৎকার করিতে থাকলে এজাহারনামীয় সাক্ষীগন আগাইয়া আসিলে আসামিরা তাদেরকেও এলোপাতাড়ি মারপিট করে নীলা ফোলা জখম করে। আমার পিতার মৃত্যু নিশ্চিত করিয়া আসামিরা দৌড়ে পালাইয়া যায়।