মানিকগঞ্জে বাল্যবিবাহ বাবা ও বরকে অর্থদন্ড এবং বরকে ১-মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত 

জেলা প্রতিনিধিঃ মানিকগঞ্জে ১৬ বছরের মেয়েকে ১৮ বছর দেখিয়ে বাল্যবিবাহ দেওয়ার সময় ভ্রাম্যমান আদালত কণের বাবা ও বরকে ১০,০০০(দশ হাজার) টাকা করে অর্থদন্ড ও শুধুমাত্র বরকে ১-মাসের কারাদণ্ড প্রদান করেন।
২৮/০৮/২০২১-ইং রোজ শনিবার বিকেলে সদর উপজেলার মিতরা গ্রামে বাল্যবিবাহের খবর পেয়ে জেলাপ্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব মোঃ মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বাড়িতে প্যান্ডেল করে লোকজন বসার আয়োজন করে এবং ঘরের ভেতরে একরুমে কণে অন্য রুমে বরসহ অন্যান্য ঘনিষ্ঠ জনরা দোয়া করার প্রস্তুতি নিচ্ছে। এমতাবস্থায়  আদালত যখন মেয়ের জন্মসনদ, ছেলের এনআইডি কার্ড চেক করতে ব্যস্ত, তখনই অনেক লোকের মাঝে সটকে পড়ে কাজী আর দুআ পড়াতে আসা মোল্লা।
কণের জন্মসনদ অনলাইনে ভেরিফাই করে দেখা হয় এবং ইউনিয়ন পরিষদ হতে যাচাই করে দেখা হয়। দুই ক্ষেত্রেই ভুয়া মর্মে প্রমানিত হয়। একই সাথে জন্ম সনদের অরিজিনাল কপি/ জেএসসি পাস সনদ/ নবম শ্রেণির রেজিস্ট্রেশন এর কপি কোনটাই দেখাতে পারেনি কনে পক্ষ। মেয়ে আর মেয়ের বাবার স্বীকারোক্তি অনুযায়ী মেয়ের বর্তমান বয়স ১৬ এবং সে দশম শ্রেণির শিক্ষার্থী বলে স্বিকার করে।
অত:পর বাল্যবিবাহের স্বীকারোক্তির প্রেক্ষিতে
ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বরকে বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ মোতাবেক ০১মাসের কারাদন্ড আর বর ও মেয়ের বাবা দুইজনকে ১০হাজার টাকা করে অর্থদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত।
উক্ত আদালত পরিচালনাকালে জেলাপুলিশের সদস্য, সংশ্লিষ্ঠ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান,  এবং ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তা সহায়তা প্রদান করেন।