মানিকগঞ্জে ৮ ব্রিক ফিল্ডে ভ্রাম্যমান আদালতের যৌথ অভিযানে ২৪ লক্ষ টাকা জরিমানা

জাহাঙ্গীর আলম, জেলা প্রতিনিধি, মানিকগঞ্জঃ ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে সিপিসি-৩, RAB-4 এর কোম্পানি কমান্ডার এবং পরিবেশ অধিদপ্তর সদর, জেলা পুলিশ মানিকগঞ্জ ও মানিকগঞ্জ ফায়ার ব্রিগেড এর যৌথ বিশেষ অভিযানে তিন উপজেলায় অবৈধভাবে পরিচালিত ৮-টি ইট তৈরির কারখানায় অভিযান চালিয়ে সর্বমোট ২৪ লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। মানিকগঞ্জ জেলার সদর থানা সহ, হরিরামপুর ও সিংগাইর থানা এলাকায় বিশেষ অভিযানে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বিজ্ঞ ম্যাজিস্ট্রেট  অবৈধভাবে পরিচালিত ০৮ টি ইট তৈরির কারখানা মালিকদের বিভিন্ন অপরাধে  প্রত্যেককে ৩,০০,০০০/- (তিন লক্ষ) টাকা করে সর্বমোট ২৪,০০,০০০/- (চব্বিশ লক্ষ) টাকা জরিমানা করেন।
০৭/০২/২০২২-ইং তারিখ রোজ সোমবার সকাল ০৮:৩০ ঘটিকা হতে বিকাল ৩:৩০ ঘটিকা পর্যন্ত মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, হরিরামপুর ও সিংগাইর থানা এলাকায় অভিযান পরিচালনা করে বিজ্ঞ ম্যাজিস্ট্রেট নিম্নোক্ত ০৮ ইট তৈরির কারখানা মালিককে অবৈধভাবে পরিচালনা করার দায়ে প্রত্যেককে ৩,০০,০০০/- (তিন লক্ষ) টাকা করে সর্বমোট ২৪,০০,০০০/- (চব্বিশ লক্ষ) টাকা জরিমানা আদায় করেন।
১।  সততা ব্রিকস, হরিরামপুর- ৩,০০,০০০/- টাকা
২। স্বাধীন ব্রিকস, হরিরামপুর – ৩,০০,০০০/-
৩। আমিন ব্রিকস, হরিরামপুর – ৩,০০,০০০/-
৪। একতা ব্রিকস, মানিকগঞ্জ সদর- ৩,০০,০০০/-
৫। এ্যামিকা ব্রিকস, মানিকগঞ্জ সদর -৩,০০,০০০/-
৬।মোহনা ব্রিকস, সিংগাইর- ৩,০০,০০০/-
৭।সুমাইয়া ব্রিকস, সিংগাইর- ৩,০০,০০০/-
৮।  আলী আকবর ব্রিকস, সিংগাইর- ৩,০০,০০০/- টাকা
উপরোক্ত ইট তৈরির কারখানা মালিকগণ দীর্ঘদিন যাবৎ পরিবেশ অধিদপ্তরের অনুমতি পত্র ছাড়াই অবৈধভাবে ইট তৈরির কারখানা পরিচালনা করে আসছিল। যার ফলে উক্ত এলাকার পরিবেশ বিপর্যয়ের সম্ভাবনা দেখা দেয়। এই তথ্য পাওয়ার পর সিপিসি-৩ মানিকগঞ্জ র‍্যাব-৪ এর কোম্পানি  কমান্ডার লেফটেন্যান্ট মোঃ আরিফ হোসেন এবং পরিবেশ অধিদপ্তর- সদর, ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক এর যৌথ নেতৃত্বে,  জেলা পুলিশ মানিকগঞ্জ ও ফায়ার ব্রিগেড, মানিকগঞ্জ  এর সহায়তায় মানিকগঞ্জ জেলার উক্ত থানা এলাকায় অভিযান পরিচালনা করে বিজ্ঞ ম্যাজিস্ট্রেট ইট তৈরির কারখানা মালিকদেরকে ২০১৩ সালের (সংশোধনী/২০১৯)  ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন এর ১৫ এর (১ (ক)) ধারা মোতাবেক প্রত্যেককে ৩,০০,০০০/- (তিন লক্ষ) টাকা করে জরিমানা প্রদান করা হয়। অদূর ভবিষ্যতে পরিবেশ রক্ষা ও পরিবেশের ভারসাম্য বজায় রাখতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।