মানুষের জন্য আইন

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মানুষের জন্য আইন। আইনের জন্য মানুষ নয়। তাই আইনের শাসন প্রতিষ্ঠায় অব্যাহত প্রয়াস চালাতে হবে।

রোববার দুপুর ১২টার দিকে টাঙ্গাইল জেলা বার সমিতির ১২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, গণতান্ত্রিক রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব হলো সব নাগরিকের জন্য আইনের সমান ও আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করা।

আইনজীবীদের অনুরোধ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, অসহায় বিচারপ্রার্থীর মামলা বিনা পারিশ্রমিকে নিষ্পত্তি করবেন। দেখবেন এর ফলে সমাজের চেহারা পাল্টে যাবে।

তিনি আরো বলেন, আইন হলো ইঁদুর মারার কলের মতো। এর শরণাপন্ন হওয়া খুবই সহজ, কিন্তু এর থেকে বের হওয়া এত সহজ নয়। তাই ধনী-গরিব নির্বিশেষে সবাই যাতে আইনের সমান অধিকার পেতে পারে, সে লক্ষ্যে আইনজীবীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।

জেলা বার সমিতির সভাপতি মুলতান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান ফারুক, সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম।