মামলা নিষ্পত্তিতে ট্রাম্প দিচ্ছেন আড়াই কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্ক : ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে করা তিনটি মামলা নিষ্পত্তি হলো।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২৫ মিলিয়ন (আড়াই কোটি) ডলার দিতে সম্মত হয়েছেন বলে জানিয়েছেন নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল। এর ফলে তিনটি মামলা থেকে রেহাই পাচ্ছেন ট্রাম্প।

ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মামলায় বলেন, এ বিশ্ববিদ্যালয় তাদের ভুল পথে পরিচালিত করেছে এবং প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হয়েছে। এ জন্য ক্ষতিপূরণ চেয়ে তারা মামলা করেন।

নির্বাচনী প্রচারের সময় ট্রাম্প বারবার দাবি করেন, তিনি কোনো ভুল কাজ করেননি। এ মামলা নিষ্পত্তিতে তিনি কোনো ভূমিকা রাখবেন না। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ট্রাম্প ভুল স্বীকার করে শিক্ষার্থীদের ক্ষতিপূরণ দিতে রাজি হলেন।

অ্যাটর্নি জেনারেল এরিক স্নেইডার বলেছেন, এই মামলার নিষ্পত্তি হয়েছে ট্রাম্পের ‘আকস্মিক ঘুরে দাঁড়ানো’র ফলে এবং এতে ভুক্তভোগী শিক্ষার্থীদের বড় বিজয় হয়েছে।

তিনটি মামলার মধ্যে ২৮ নভেম্বর থেকে স্যান ডিয়েগোতে একটি মামলার কার্যক্রম শুরু হওয়ার তারিখ পড়ে। কিন্তু ট্রাম্পের আইনজীবী মামলা ঝুলিয়ে রাখার চেষ্টায় ছিলেন।

ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের প্রতারণার শিকার হয়েছেন প্রায় ৬ হাজার শিক্ষার্থী। নিউ ইয়র্কের মেয়র তাদের উদ্দেশে বলেন, ‘ট্রাম্প বিশ্ববিদ্যালয়ের ভুক্তভোগী শিক্ষার্থীরা দিনের পর দিন এ ফলের জন্য অপেক্ষা করেছেন এবং আমি খুশি, কারণ তাদের ধৈর্য ও অনড় অবস্থান তাদের এ পুরস্কার এনে দিয়েছে।’