মামলা রফায় ২ লাখ টাকার প্রস্তাব দেন জাহিদের মা

নিজস্ব প্রতিবেদক : পুলিশ হেফাজতে নির্যাতনে জনির মৃত্যুর অভিযোগের মামলাটি আপোশ করতে নিহতের ছোট ভাইকে দুই লাখ টাকার প্রস্তাব করেছিলেন তৎকালীন পল্লবী থানার এসআই জাহিদুর রহমান জাহিদের মা।

বৃহস্পতিবার মামলার বাদী এবং নিহতের ছোট ভাই ইমতিয়াজ হোসেন রকি ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালতে সাক্ষ্য দেন। রকির দেওয়া জবানবন্দিতে টাকার বিনিময়ে আপোশের কথা তিনি আদালতকে জানিয়েছেন।

রকি জবানবন্দিতে বলেন, ২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি রাতে পল্লবী থানার ইরানি ক্যাম্পে বিল্লালের গায়ে হলুদের অনুষ্ঠান ছিল। সেখানে আমি, আমার ভাই জনিসহ আমার পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

হঠাৎ করে রাত ২টার দিকে পুলিশের সোর্স এ মামলার আসামি সুমন মদ খেয়ে স্টেজে উঠে মেয়েদের উত্যক্ত করছিলেন। আমার ভাই জনি তাকে প্রথমে স্টেজ থেকে নেমে যেতে বলেন। কিন্তু সুমন তার কথায় কর্ণপাত করেনি। এজন্য আমার ভাই তাকে স্টেজ থেকে নামিয়ে দেন। কিন্তু দ্বিতীয়বার সুমন একই কাজ করলে সুমনের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। একপর্যায়ে জনি সুমনকে থাপ্পড় দিলে সে আধা ঘণ্টা পর এসআই জাহিদসহ ২৫-২৬ জন পুলিশ নিয়ে বিয়ে বাড়িতে এসে ভাংচুর করে আমাকে এবং আমার ভাই জনিসহ বেশ কয়েকজনকে ধরে নিয়ে যায়।

রকি বলেন, এরপর এসআই জাহিদসহ অপর আসামিরা আমাদের পল্লবী থানা হাজতে নিয়ে হকিস্টিক ও ক্রিকেটের স্ট্যাম্প দিয়ে বেদম মারপিট করেন। জাহিদ আমার ভাই জনির বুকের ওপর চড়ে লাফালাফি করেন। আমার ভাই এ সময় একটু পানি খেতে চাইলে জাহিদ তার মুখে থুথু ছুড়ে মারে। নির্যাতনে একপর্যায়ে জ্ঞান হারিয়ে ফেলেন। আমার বড় ভাই জনিকে গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জাহিদের মা আমাকে দুই লক্ষ টাকার বিনিময়ে মামলাটি আপোশের প্রস্তাব দিয়েছেন বলেও আদালতকে জানান রকি। একথা শুনে বিচারক তাকে থানায় একটি জিডি করার কথা বলেন। জিডি না নিলে থানার ঊর্ধ্বতন কর্মকর্তা ওসিকে জানাতে বলেন। যদি ওসিও জিডি না নেয় তাহলে রকিকে সিএমএম কোর্টে একটি মামলা করতে বলেন বিচারক। রকির জবানবন্দি শেষ না হওয়ায় বিচারক আগামী ৮ নভেম্বর অবশিষ্ট জবানবন্দি এবং জেরার জন্য দিন ধার্য করেছেন। এরআগে গত ১৬ অক্টোবর রকি আদালতে আংশিক জবানবন্দি দেন।

এ মামলায় গত ১৭ এপ্রিল এসআই জাহিদসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলার অপর আসামিরা হলেন– একই থানার এসআই রাশেদুল ইসলাম ও এসআই কামরুজ্জামান মিন্টু এবং পুলিশের সোর্স রাশেদ ও সুমন ।

পুলিশ হেফাজতে নির্যাতন করে জনিকে মারার অভিযোগে ২০১৪ সালের ৭ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলাটি দায়ের করা হয়। ওইদিন আদালত মামলাটি বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। গত বছর ১৭ ফেব্রুয়ারি মহানগর হাকিম মারুফ হোসেন বিচার বিভাগীয় তদন্ত শেষে পাঁচজনকে অভিযুক্ত করে প্রতিবেদন দাখিল করেন।