মালয়েশিয়ায় জেল হত্যা দিবস পালন

মালয়েশিয়া : ঐতিহাসিক জেল হত্যা দিবস পালন করেছে মালয়েশিয়া আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন।

শনিবার রাজধানী কুয়ালালামপুরের সলিল হোটেলে শোকাবহ পরিবেশে দিবসটি পালন করেন দলটির নেতাকর্মীরা।

এমদাদুল হক সবুজ মামার কোরআন তিলাওয়াত ও দোয়ার মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে ৩ নভেম্বরসহ অতীতে দেশের জন্য প্রাণ দিয়েছেন এমন সব শহীদের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়।

শাহীন সরদার ও হুমায়ন কবিরের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, মালয়েশিয়া আওয়ামী লীগের নবগঠিত প্রস্তাবিত কমিটির সভাপতি মকবুল হোসেন মুকুল। প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না ও প্রধান বক্তা প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক ওহিদুর রহমান ছাড়াও এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কামারুজ্জামান কামাল, হাজী জাকারিয়া, রাশেদ বাদল, মাহতাব খন্দকার, আব্দুল করিম, কাইয়ুম সরকার, হাবিবুর রহমান, মনির হোসেন প্রমুখ।

বরিশালের কৃতী সন্তান মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সহ-সভাপতি কামরুজ্জামান কামাল তার বক্তব্যে বলেন, স্বাধীনতাবিরোধীরাই চার নেতাকে সেদিন হত্যা করেছিল। এ হত্যাকাণ্ড শুধু স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র নয়, বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র।

প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক ওহিদুর রহমান ওহিদ তার বক্তব্যে বলেন, দেশ স্বাধীনের পরও ষড়যন্ত্রকারীরা কতটা সক্রিয় ছিল বঙ্গবন্ধুর পর পঁচাত্তরে এ হত্যাকাণ্ড সেটিই প্রমাণ করে। বাংলাদেশিরা জাতির এ শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবে বলেও মন্তব্য করেন তিনি।

সভাপতির বক্তব্যে মকবুল হোসেন মুকুল বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর খুনিরা কারাগার প্রকোষ্ঠে আটক চার নেতাকে নির্মমভাবে হত্যা করে। এ হত্যাকাণ্ডের মাধ্যমে দেশদ্রোহীরা বাংলাদেশে স্বাধীনতার সপক্ষের শক্তিকে একেবারে নিশ্চিহ্ন করতে চেয়েছিল। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তায় আবার বাংলাদেশের মানুষ স্বাধীনতার চেতনা ফিরে পেয়েছে।

মালয়েশিয়া আওয়ামী লীগ প্রসঙ্গে তিনি বলেন, অতীতের সব ভেদাভেদ ভুলে আজ আমরা এক হয়েছি। এখন সময় সামনে এগোনোর। সময় হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে কাজ করে যাওয়ার।
এ সময় আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সদস্য সুখন্ড শেখর, মালয়েশিয়া আওয়ামী লীগের মনিরুজ্জামান মনির, শফিকুর রহমান চৌধুরী, শাখাওয়াত হক জোসেফ, মাহবুবুর রহমান, সাইফুল ইসলাম সিরাজ, রুহুল আমিন, আব্দুর বাতেন, ফারজানা সুলতানা, হাজী মতিন সরকার, ওমর আলি ভূইয়া, মাসুম বেপারি।

বক্তব্য রাখেন মালয়েশিয়া যুবলীগের আহ্বায়ক তাজকির আহমেদ, আবু হানিফ, মানসুর আল বাশার সোহেল, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, সাধারণ সম্পাদক এসএম আবুল হোসেন, জাকির হোসেন, স্বেচ্ছাসেবক লীগ মালয়েশিয়া শাখার সহ-সভাপতি এসকে মুকুল, সাধারণ সম্পাদক মোনায়েম খান, সাদ্দাম হোসেন, ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক ওয়াসিম ওয়াজেদ, রাসেল শিকাদার ও মোফাজ্জল খান মাসুম।
এ সময় মালয়েশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে আসা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।