‘মিডওয়াইফ’ পদে ৬০০ জনকে নিয়োগ দিতে যাচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সেবা পরিদপ্তরে ‘মিডওয়াইফ’ পদে ৬০০ জনকে নিয়োগ দিতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) সচিবালয় নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

পদটিতে আবেদনের জন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মিডওয়াইফারি বিষয়ে স্নাতক ডিগ্রি বা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি সার্টিফিকেট এবং বাংলাদেশ নার্সিং কাউন্সিলের নিবন্ধন থাকতে হবে।

১ নভেম্বর ২০১৬ তারিখে বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতনস্কেল ২০১৫ এর দশম গ্রেড অনুযায়ী ১৬,০০০/- ৩৮,৬৪০/ বেতন ও সুবিধা পাবেন।

আগ্রহী প্রার্থীরা অনলাইনে bpsc.teletalk.com.bd অথবা bpsc.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে বিপিএসসি ফর্ম-৫এ পূরণ করে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২১ ডিসেম্বর সন্ধ্যা ৭টা পর্যন্ত।

প্রসঙ্গত, দেশের প্রত্যন্ত অঞ্চলে এখনো বেশির ভাগ অন্তঃসত্ত্বা মা বাড়িতে সন্তান প্রসব করেন। এরা অনিরাপদভাবে অদক্ষ সেবাদানকারীর সাহায্য নেন। তাই মা ও শিশুর জীবন ঝুঁকি থাকে। এ পরিস্থিতির পরিবর্তনে দক্ষ মিডওয়াইফের সংখ্যা বাড়ানো প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সামগ্রিকভাবে দেশে দক্ষ মিডওয়াইফের সহযোগিতায় প্রসবের হার এখনো অনেক কম। কিন্তু মা ও নবজাতকের মৃত্যুরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন দক্ষ ও পেশাদার মিডওয়াইফ। একজন মিডওয়াইফ জানেন অন্তঃসত্ত্বা মা ও নবজাতকের অবস্থা সংকটাপন্ন হলে কীভাবে তা শনাক্ত করা যায়।

একজন মিডওয়াইফ অস্ত্রোপচার ছাড়াই সমস্যার সমাধানে সহায়তা করেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, তিনি জানেন, কখন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে মা ও নবজাতককে পাঠাতে হবে।