মিরপুরে ঝটিকা অভিযানে গুঁড়িয়ে দেওয়া হল ফুটপাতের বাজার

ঝটিকা অভিযানে রাজধানীর মিরপুরে হেমায়েত উদ্দীন বীর বিক্রম রোডে অবৈধভাবে দখল হওয়া ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। এসময় ফুটপাতের পাশেই অবৈধভাবে গড়ে উঠা রাইনখোলা বাজারটিও অভিযান চালিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। মুক্ত করা হয়েছে রাস্তা।

বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে এ অভিযান পরিচালনা করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

নতুন বছর উপলক্ষে মশক নিধন কার্যক্রম, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম ও অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালানো হয় বলে জানান ডিএনসিসি মেয়র। মেয়র সকাল সাড়ে ৯টার দিকে মিরপুরের মশক নিধন কার্যক্রম পরিদর্শন করে ফিরছিলেন। হঠাৎ রাস্তার পাশে ফুটপাত দখল করে স্থাপিত কাঁচাবাজারটি নজরে আসে তার। তাৎক্ষণিকভাবে তিনি গাড়ি থামিয়ে ফুটপাতে বাজার বসানোর কারণ জানতে চান। কোনো সদুত্তর না পাওয়ায় সঙ্গে সঙ্গেই ফুটপাত দখলমুক্ত করার নির্দেশ দেন। এরপর সিটি করপোরেশনের কর্মীরা ৩০ মিনিটের মধ্যেই দোকানপাট সরিয়ে ফুটপাতটি চলাচলের জন্য উন্মুক্ত করেন।

এসময় স্থানীয় বাসিন্দারা গিয়ে ফুটপাত লাগুয়া স্থায়ীভাবে গড়ে উঠা রাইনখোলা বাজারের বিরুদ্ধে নানা অভিযোগ করেন। এ সময় বাজার বসানোর অনুমতিপত্র দেখাতে বলা হলেও কেউ তা দেখাতে পারেনি। তাৎক্ষণিকভাবে মেয়র মো. আতিকুল ইসলাম এটি ভেঙে ফেলারও নির্দেশ দেন।

ডিএনসিসি মেয়র অভিযান সম্পর্কে বলেন, সাধারণ মানুষ যাতে পায়ে হেঁটে চলাচল করতে পারেন এজন্য ফুটপাত তৈরি করা হয়েছে। কিন্তু সেই ফুটপাত দখল করে কাঁচাবাজার বসানো হয়। মানুষ বাধ্য হয়ে ফুটপাত ছেড়ে মূল রাস্তা দিয়ে চলাচল করেন। এতে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

এ সময় তিনি অবৈধভাবে স্থাপিত বাজার সম্পর্কে বলেন, সিটি করপোরেশন কাউকে অবৈধ দখলের জন্য কোনো বৈধ নোটিশ দেবে না। ডিএনসিসি চলবে তার নিজের গতিতে।

এ সময় ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. আমিরুল ইসলাম এবং ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. তফাজ্জল হোসেন টেনু ও ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আবুল কাসেম মোল্লা আকাশ উপস্থিত ছিলেন।