মিল্কি হত্যা মামলা বদলির আদেশ

নিজস্ব প্রতিবেদক : যুবলীগ নেতা রিয়াজুল হক খান মিল্কি হত্যা মামলাটি মহানগর দায়রা জজ আদালতে বদলির নির্দেশ দিয়েছেন মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত।

সিএমএম আদালত বৃহস্পতিবার এ আদেশ দিয়েছেন। এ মামলায় পলাতক পাঁচ আসামিকে আদালতে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।

২০১৪ সালের ১৫ এপ্রিল মামলাটিতে ১১ জনকে অভিযুক্ত করে র‌্যাবের সহকারী পুলিশ সুপার কাজেমুর রশিদ আদালতে চার্জশিট দাখিল করেন। ওই চার্জশিটের বিরুদ্ধে নারাজি আবেদন করেন বাদী। আদালত নারাজি আবেদন আমলে নিয়ে মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন।

২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর সিআইডির সহকারী পুলিশ সুপার উত্তম কুমার বিশ্বাস আরো ৭ জনকে অভিযুক্ত করে আদালতে অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

২০১৩ সালের ২৬ জুন রাতে রাজধানীর গুলশানের শপার্স ওয়ার্ল্ডের সামনে গুলিতে নিহত হন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক রিয়াজুল হক খান মিল্কি। শপার্স ওয়ার্ল্ডের সিসি ক্যামেরায় ধারণ করা চিত্রে দেখা যায়, মিল্কি শপার্স ওয়ার্ল্ডের সামনে প্রাইভেটকার থেকে নামার পর সাদা পাজামা-পাঞ্জাবি ও টুপি পরা এক যুবক মোবাইলে কথা বলতে বলতে মিল্কির সামনে এসে ছোট আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি ছোড়েন। গুলিবিদ্ধ মিল্কি বাম দিকে হেলে মাটিতে পড়ে হামাগুড়ি দিতে থাকেন। এ সময় ওই যুবক মিল্কিকে লক্ষ্য করে আরো সাত/আটটি গুলি করেন। এরপর পেছন থেকে এক যুবক মোটরসাইকেল চালিয়ে এলে গুলিবর্ষণকারী যুবক ওই মোটরসাইকেলে করে চলে যান।

সাদা পাঞ্জাবি পরা যে যুবকটিকে গুলি ছুড়তে দেখা যায় তার নাম তারেক। মোটরসাইকেলের চালকের নাম সোহেল মাহমুদ।

আধিপত্য বিস্তার, সাংগঠনিক পদ দখল, নির্বাচনী মনোনয়ন, বিভিন্ন উৎস থেকে পাওয়া অর্থ বণ্টন নিয়ে মিল্কির সঙ্গে তারেকের শত্রুতা ছিল। এর জেরে ওই হত্যাকাণ্ড সংঘটিত হয় বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়।