মিশরের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চালু করার ব্যাপারে প্রস্তাবনা তৈরি

সচিবালয় প্রতিবেদক : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, মিশরের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চালু করার ব্যাপারে প্রস্তাবনা তৈরি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চালু হলে তা আমাদের ভ্রাতৃত্বের বন্ধনকে আরো দৃঢ় হবে।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশে সফররত মিশরের প্রাক্তন পরিবার ও জনসংখ্যা মন্ত্রী মাউসিরা খাত্তাবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এ কথা জানান।

মিশরের প্রাক্তন এ মন্ত্রীকে বাংলাদেশে স্বাগত জানিয়ে সংস্কৃতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ও মিশর মুসলিম ভ্রাতৃপ্রতিম দেশ। দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুসহ দ্বিপাক্ষিক ইস্যুগুলোতে দুই দেশ পরস্পরের সাথে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। সহযোগিতার এ ক্ষেত্রে আগামীতে আরো বিস্তৃত হবে।

ইউনেস্কোর মহাপরিচালকের পদ অত্যন্ত মর্যাদাসম্পন্ন অভিহিত করে প্রচার কাজের অংশ হিসেবে বাংলাদেশে আসার জন্য সংস্কৃতিমন্ত্রী মিশরের প্রাক্তন এ মন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান সংস্কৃতিমন্ত্রী। পাশাপাশি ইউনেস্কো মহাপরিচালকের পদে তার প্রতিদ্বন্দ্বিতার প্রশংসা করে শুভকামনা জানান তিনি।

মিশরের প্রাক্তন পরিবার ও জনসংখ্যা মন্ত্রী মাউসিরা খাত্তাব ২০১৭-২১ মেয়াদে ইউনেস্কোর মহাপরিচালক হিসেবে নির্বাচনের জন্য সমর্থন আদায়ের লক্ষ্যে বাংলাদেশ সফর করছেন। এ সফরে সংস্কৃতিমন্ত্রী ছাড়াও শিক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তিনি। ২০০৯-১১ মেয়াদে মিশরের পরিবার ও জনসংখ্যা মন্ত্রী ছিলেন তিনি।

এ সময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান, মিশর দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ওয়ালিদ শামসেলদিন, সংস্কৃতি মন্ত্রণালয়ের সংস্কৃতি উপদেষ্টা (উপসচিব) সুরাইয়া আখতার জাহান উপস্থিত ছিলেন।