মিয়ানমারকে অব্যাহত চাপ দিতে ভারতের প্রতি অনুরোধ

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের রোহিঙ্গাদের মাতৃভূমিতে ফিরিয়ে নেওয়াসহ রাখাইন সমস্যার শান্তিপূর্ণ ও টেকসই সমাধানের জন্য দেশটিকে অব্যাহত চাপ দিতে ভারতের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

রোববার ঢাকায় ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) চতুর্থ সভায় এ অনুরোধ জানোনো হয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে জেসিসি’র বৈঠকের পর এক বিবৃতিতে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রাজধানীর সোনারগাঁও হোটেলে বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত এ বৈঠক চলে। বৈঠক শেষে দুই পররাষ্ট্রমন্ত্রী বিবৃতি দেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী তার বিবৃতিতে বলেন, ‘এটা স্পষ্ট যে রাখাইন থেকে বাস্তুচ্যুত লোকজনের মাতৃভূমিতে ফেরার মধ্যেই সেখানে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে। আমাদের দৃষ্টিতে রাখাইন রাজ্যের একমাত্র স্থায়ী সমাধান হচ্ছে দ্রুত সেখানে আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করা, যা সেখানকার সব জনগোষ্ঠীর জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে। কফি আনানের নেতৃত্বাধীন কমিশনের সুপারিশ বাস্তবায়নে আমাদেরও সমর্থন রয়েছে।’

জেসিসি’র বৈঠকের পর সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সুষমা স্বরাজ। এ ছাড়া রাত ৮টায় সুষমা স্বরাজের সঙ্গে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বৈঠকের কথা রয়েছে।

এর আগে রোববার বেলা ২টার দিকে ভারতীয় বিমানবাহিনীর বিশেষ বিমানে ঢাকায় পৌঁছান ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

আগামীকাল সোমবার বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সুষমা স্বরাজ। সেখানে ভারতের আর্থিক সহযোগিতায় ১৫টি প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে তার।