মীর কাসেম মৃত্যুদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড বহাল রাখায় সন্তোষ প্রকাশ করেছেন গণজাগরণ মঞ্চের কর্মীরা।

মঙ্গলবার সকালে মীর কাশেম আলীর রিভিউ খারিজ করে মৃত্যুদণ্ড বহালের খবর শুনেই তারা উল্লাসে ফেটে পড়েন। এ সময় তারা বিজয়সূচক নানা স্লোগান দিতে থাকেন।

সকাল সাড়ে ৯টার দিকে একটি বিজয় মিছিল বের করেন গণজাগরণ মঞ্চের কর্মীরা। মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বে মিছিলটি শাহবাগ থেকে শুরু হয়ে টিএসএসি ঘুরে আবার শাহবাগে গিয়ে শেষ হয়।

মিছিল শেষে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ড. ইমরান এইচ সরকার বলেন, এ রায়ে দেশের ১৬ কোটি মানুষের বিজয় হয়েছে। এ রায়ের মাধ্যমে দেশ কলঙ্কমুক্তির আরেক ধাপ এগিয়ে গেল।

তিনি শিগগিরই রায় কার্যকর করার দাবি জানান। একইসঙ্গে দেশের অন্যান্য যুদ্ধাপরাধীদের গ্রেপ্তার ও দ্রুত বিচারের দাবি জানান তিনি।

গত ৮ মার্চ মুক্তিযোদ্ধা জসিমসহ ছয়জনকে নির্যাতন করে হত্যার দায়ে মীর কাসেমের ফাঁসির দণ্ড বহাল রেখে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল বিভাগের সপ্তম রায় এটি।

২০১৪ সালের ২ নভেম্বর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মীর কাসেমকে মৃত্যুদণ্ডের রায় দেন। রাষ্ট্রপক্ষের আনীত ১১ ও ১২ নম্বর অভিযোগে মুক্তিযোদ্ধা জসিম ও জাহাঙ্গীর আলম চৌধুরীকে হত্যার দায়ে আদালত তাকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এর মধ্যে ১২ নম্বর অভিযোগে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে রায় দেওয়া হয়।

এ ছাড়া মীর কাসেম আলীকে ২ নম্বর অভিযোগে ২০ বছর, ৩, ৪, ৬, ৭, ৯ ও ১০ নম্বর অভিযোগে সাত বছর করে এবং ১৪ নম্বর অভিযোগে ১০ বছর কারাদণ্ডের আদেশ দেন ট্রাইব্যুনাল। অপরদিকে ১, ৫, ৮ ও ১৩ নম্বর অভিযোগ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়।