মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করে সরকার নতুন প্রজন্মকে বিভ্রান্ত করছেঃ খন্দকার মোশাররফ

মুক্তিযুদ্ধের ইতিহাসকে ‘বিকৃত ও খণ্ডিত’ করে সরকার নতুন প্রজন্মকে বিভ্রান্ত করছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

আজ বৃহস্পতিবার বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে রচনা প্রতিযোগিতা কমিটির আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় কমিটির আহ্বায়ক এই অভিযোগ করেন।

ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আমরা দেখেছি যে মুক্তিযুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশের ৫০ বছরের ইতিহাস ইতোমধ্যে বিকৃত করা হয়েছে। কোনো একটি দল তাদের নিজেদের স্বার্থে, ক্ষমতায় থাকার একমাত্র অভিলাষে মুক্তিযুদ্ধ থেকে শুরু করে স্বাধীনতার ৫০ বছরের ইতিহাসকে বিকৃত করে, ইতিহাসকে খণ্ডিত করে আজকে এই প্রজন্মকে বিভ্রান্ত করছে।

তিনি বলেন, আমরা এই সুবর্ণজয়ন্তীকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরার উদ্যোগ নিয়েছি। বিএনপি প্রতিষ্ঠিত হয়েছে মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তমের মাধ্যমে। এই দল মুক্তিযোদ্ধা দল।

রচনা প্রতিযোগিতার উদ্দেশ্য তু্লে ধরে ড. মোশাররফ বলেন, এই রচনা প্রতিযোগিতার মাধ্যমে আজকে যারা বিভিন্ন পর্যায়ে শিক্ষার্থী আছে, তাদের যে নির্দিষ্ট পাঠ্যবইয়ের মাধ্যমে সঠিক তথ্য জানানো হচ্ছে না, তাদের প্রকৃত ইতিহাস থেকে বঞ্চিত করা হচ্ছে, সেগুলো যাতে উপলব্ধি করতে পারে এবং অবহিত হতে পারে— সেই লক্ষ্য নিয়ে আমরা এই রচনা প্রতিযোগিতার ব্যবস্থা করেছি।

মার্চের প্রথম দিন থেকে যেমন ১ মার্চ, ২ মার্চ, ৩ মার্চ, ৭ মার্চ, ৯ মার্চ প্রতিটি দিনের ঐতিহাসিক ঘটনার সঠিক তথ্য তুলে ধরতে বিএনপির ওই সব দিন পালনের কথাও বলেন ড. মোশাররফ।

বিএনপির এ নেতা বলেন, ‘আমরা ১ মার্চ, ২ মার্চ পতাকা উত্তোলন, ৩ মার্চ ইশতেহার পাঠ, ৭ মার্চ রেসকোর্সে শেখ মুজিবুর রহমানের বক্তৃতা, ৯ মার্চ পল্টন ময়দানে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর বক্তৃতা ইত্যাদি নিয়ে যখন কর্মসূচি গ্রহণ করেছি, আলোচনার উদ্যোগ নিয়েছি, তখন আপনারা দেখেছেন আওয়ামী লীগ প্রতিক্রিয়া শুরু করেছে। প্রথমে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এই উদ্যোগকে স্বাগত জানালেও পরে তিনি বলেছেন যে, বিএনপির এসব কর্মসূচি নাকি ভাওতামি। যখন আমরা প্রকৃত ইতিহাস তুলে ধরছি, তখন একে বিভ্রান্ত করার জন্য দেশের প্রধানমন্ত্রীও যে কথা বলেছেন এটা দুঃখজনক।