মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছে ইরানের একটি প্রতিনিধি দল

সচিবালয় প্রতিবেদক : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক. ম মোজাম্মেল হকের সঙ্গে সাক্ষাৎ করেছে ইরানের পার্লামেন্ট সদস্যদের একটি প্রতিনিধি দল।

ইরানি এই দলটি ১৩৬তম ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন উপলক্ষে গোলামালি জাফারজাদেহের নেতৃত্বে বাংলাদেশে এসেছে।

মঙ্গলবার ঢাকায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর কার্যালয়ে তারা এ সাক্ষাৎ করেন। এ সময় বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মাহমুদ রেজা খান ও বাংলাদেশে নিযুক্ত ইরানি দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় গোলামালি জাফারজাদেহ বলেন, আইপিইউ সম্মেলনে নিরাপত্তা ব্যবস্থা এবং বাংলাদেশের আতিথেয়তায় তিনি মুগ্ধ । বাংলাদেশ এবং ইরান দুই দেশই যুদ্ধের ভয়াবহতার অভিজ্ঞতার মধ্য দিয়ে বর্তমান অবস্থায় এসেছে। তাই এ দুই রাষ্ট্রের নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের সুযোগ রয়েছে।

ইরানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও ইরান দুটি ভ্রাতৃপ্রতিম দেশ এবং দু’ দেশের মধ্যে সূদূর অতীত থেকে ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। তিনি শিক্ষা, সংস্কৃতি, বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।

এসময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান বাংলাদেশের বিরুদ্ধে সারা বিশ্বে প্রপাগান্ডা চালিয়েছে। এর ফলে বিশ্বের বিভিন্ন দেশের সমর্থন পেতে আমাদেরকে বেগ পেতে হয়েছে। তারা গণহত্যা চালিয়ে আমাদের ৩০ লাখ মানুষকে হত্যা করেছে। পাকিস্তান এখনও বাংলাদেশের বিরুদ্ধে প্রপাগান্ডা অব্যাহত রেখেছে। কিন্তু সকল প্রপাগান্ডা ও ষড়যন্ত্র উপেক্ষা করে বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়ে চলেছে। এ উন্নয়নের অগ্রযাত্রায় মন্ত্রী ইরানের বন্ধুত্বপূর্ণ সার্বিক সহযোগিতা কামনা করেন।

সাক্ষাতকালে উভয় পক্ষ তাদের যুদ্ধের ইতিহাস ও যুদ্ধ সংশ্লিষ্ট স্থাপনা সংরক্ষণ এবং মুক্তিযোদ্ধাদের কল্যাণ বিষয়ে নিজ নিজ সরকারের পদক্ষেপ সম্পর্কে একে অপরকে অবহিত করেন।

জাফারজাদেহ নিজেও একজন যোদ্ধা উল্লেখ করে বলেন, বাংলাদেশে মুক্তিযোদ্ধাদের কল্যাণে যে ধরনের কার্যক্রম গ্রহণ করেছে একই ধরনের কার্যক্রম ইরানে গ্রহণ করার সুযোগ রয়েছে।

এ সময় তিনি ইরানের যুদ্ধের ইতিহাস ও যুদ্ধ সংশ্লিষ্ট স্থাপনা সংরক্ষণ এবং যোদ্ধাদের বিষয়ে ইরান সরকারের গৃহিত কার্যক্রম সম্পর্কে ধারনা অর্জনের জন্য মন্ত্রীকে ইরান সফরের আমন্ত্রণ জানান।