মুক্তিযোদ্ধাদের বাড়ির হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হবে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, রাজধানীতে বসবাসরত মুক্তিযোদ্ধাদের বাড়ির হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হবে।

এ ছাড়া মুক্তিযোদ্ধাদের জন্য বিভিন্ন কবরস্থানে বিশেষ ব্যবস্থা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালে জীবন বাজি রেখে দেশ স্বাধীন করেছেন। যারা একাত্তরে রক্ত দিয়ে এ দেশ স্বাধীন করেছেন তাদের সম্মানে কিছুই করেত পারিনি। যা আমাদের জন্য লজ্জার বিষয়।  তাই মুক্তিযোদ্ধাদের সম্মানে হোল্ডিং ট্যাক্স মওকুফের সিদ্ধান্ত নিয়েছে ডিএসসিসি। এবছর থেকে তাদের কোনো হোল্ডিং ট্যাক্স দিতে হবে না।

উত্তর সিটি করপোরেশনের মেয়রকে সঙ্গে নিয়ে দুস্থ মুক্তিযোদ্ধাদের জন্য একটি তহবিল গঠনের ঘোষণাও দেন তিনি।

তিনি আরো বলেন,  আমি ছোটবেলায় বাবার হাত ধরে পুরান ঢাকার বিভিন্ন এলাকায় গিয়েছি। এসব এলাকায় আমার অনেক স্মৃতি আছে। তাই এ এলাকাসহ পুরান ঢাকাকে বাংলাদেশের মালয়েশিয়া বানানোর পরিকল্পনা গ্রহণ করেছি। শিগগিরই এ কাজ শুরু হবে।

সাঈদ খোকন বলেন,  রাজধানীকে বসবাসের যোগ্য শহর হিসেবে গড়ে তুলতে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে ডিএসসিসি। এরই অংশ হিসেবে ‘জল-সবুজে ঢাকা’ প্রকল্পের মাধ্যমে ঢাকা নগরীর ৩১টি পার্ক ও খেলার মাঠ নতুন রূপে সাজানোর জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আগামী বছরের মধ্যে খেলার মাঠ ও পার্কগুলোকে জল-সবুজে সাজানো হবে।

তিনি বলেন, বর্তমানে রাজধানীতে প্রায় দুই কোটি মানুষ বাস করছে। এ কারণে এই নগরী বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। এখন ঢাকাকে বাসযোগ্য করতে একাধিক প্রকল্প হাতে নেওয়া হয়েছে

এ সময় মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগের নেতৃবৃন্দ, ডিএসসিসির বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর ও ডিএসসিসির কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।