প্রবীণ চিকিৎসক

মুক্তিযোদ্ধা ডা. ললিত কুমার দত্তের মৃত্যু

চট্টগ্রামে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রবীণ চিকিৎসক ও মুক্তিযোদ্ধা ডা. ললিত কুমার দত্ত (৭৯) মৃত্যু।

গত ১০ দিন ধরে তিনি নগরীর ম্যাক্স হাসপাতাল চিকিৎসাধীন ছিলেন। ১৬ জুন তার করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসলে তাকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়৷

রোববার (২১ জুন) দিবাগত রাত পৌনে ১২টার দিকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট আবদুর রব বলেন, শনিবার (২০ জুন) করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ডা. ললিত। তিনি নাক, কান ও গলারোগ বিশেষজ্ঞ ছিলেন। অবস্থার অবনতি হলে আইসিউতে রাখা হয়। কিন্তু রোববার রাত পৌনে ১২টার দিকে তিনি মৃত্যুবরণ করেন।

ডাক্তার ললিত কুমার দত্ত ছিলেন চট্টগ্রামের খ্যাতিমান নাক কান গলা বিশেষজ্ঞ দীর্ঘদিন থেকে চিকিৎসা সেবা দিয়ে আসছেন নগরবাসীকে।

ডাঃ ললিত কুমার দত্তের গ্রামের বাড়ি আনোয়ারা উপজেলার গহিরায়। স্থায়ীভাবে বসবাস করতেন নগরীর মাদারবাড়িতে। উত্তর কাট্টলিতে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে পারিবারিক সুত্র।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর৷

ললিত কুমার দত্ত একাধারে ছিলেন আওয়ামী লীগ নেতা এবং দক্ষিণ নালাপাড়ার হিন্দু সম্প্রদায়ের অঘোষিত অভিভাবক। বলা চলে তিনি ছিলেন আওয়ামী লীগের একটি বড় ভোট ব্যাংক। তার ইশারায় হাজার ভোটের সমীকরন নির্ধারিত হতো ৩০ নং পূর্ব মাদারবাড়ি ওয়ার্ডে। এরকম একজন জনদরদী অভিজ্ঞ চিকিৎসক হারিয়ে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সসিবিলিটির (এফডিএসআর) যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী বলেন, ‘ডা. ললিত কুমার দত্তকে নিয়ে করোনায় এখন পর্যন্ত ৪৪ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এ ছাড়া, করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ৭ জন চিকিৎসক।’

এর আগে, করোনায় আক্রান্ত হয়ে গত ৩ জুন চট্টগ্রাম মেরিন সিটি মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক (মেডিসিন) ডা. এহসান, ৪ জুন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ইমারজেন্সি মেডিকেল অফিসার ডা. মুহিদুল হাসান এবং ১৭ জুন চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালের সিনিয়র আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. নুরুল হক মারা যান।