মেক্সিকোর পণ্যে ২০ শতাংশ করারোপ করতে চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকো থেকে আমদানি করা পণ্যের ওপর ২০ শতাংশ কর আরোপের কথা ভাবছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের খরচ জোগাতেই তিনি এ পদ্ধতি অবলম্বন করতে চান বলে জানিয়েছেন হোয়াইট হাউজের মুখপাত্র সিন স্পেসার। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করার পর এ পরিকল্পনার কথা জানালো হোয়াইট হাউজ।

গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে নির্বাহী আদেশ জারি করেন। একইসঙ্গে তিনি জানান, মেক্সিকোকেই এই দেয়াল নির্মাণের ব্যয় নির্বাহ করতে হবে। তবে মেক্সিকো সরকার সাফ জানিয়ে দিয়েছে, তারা এর ব্যয় নির্বাহ করতে পারবে না। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার ট্রাম্প বলেছেন, মেক্সিকো দেয়াল বানানোর খরচ দিতে না চাইলে ওয়াশিংটনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করা উচিত। এরপরই রাতে টুইটার বার্তায় বৈঠক বাতিলের ঘোষণা দেন এনরিক পেনা।

বৃহস্পতিবার রাতে এয়ার ফোর্স ওয়ানে সংবাদ সম্মেলনে সিন স্পেসার বলেন, সীমান্তে দেয়াল নির্মাণে অর্থায়নের বিষয়ে আইনপ্রণেতাদের সঙ্গে কথা বলেছেন প্রেসিডেন্ট। হয়তো কর সংশোধনীর মাধ্যমে এ অর্থ আসতে পারে। মেক্সিকো থেকে আমদানি করা পণ্যের ওপর ২০ শতাংশ করারোপের মাধ্যমে বছরে প্রায় ১০ বিলিয়ন ডলার আসতে পারে।

তবে স্পেসারের এ বক্তব্যের পর পার্লামেন্টের উচ্চ ও নিম্মকক্ষের সদস্যরা তীব্র ক্ষোভ প্রকাশ করেন। এর পরিপ্রেক্ষিতে কয়েক ঘন্টার মাথায় নিজের বক্তব্যে সংশোধনী আনেন হোয়াইট হাউজের এই মুখপাত্র। তিনি জানান, প্রেসিডেন্ট করকে দেয়াল নির্মাণে অর্থায়নের মূল নয় বরং অন্যতম উৎস হিসেবে ভেবেছেন।