মেক্সিকো সীমান্তে দেয়াল তুলতে ট্রাম্পের নির্বাহী আদেশ

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের সীমান্তে দেয়াল তুলতে নির্বাহী আদেশ জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবৈধ অভিবাসীদের আশ্রয় দেওয়া শহরগুলোর কর্তৃপক্ষের বিরুদ্ধে শাস্তির আদেশও সই করেছেন তিনি।

এ ছাড়া এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, সীমানাপ্রাচীর তুলতে যে পরিমাণ অর্থ ব্যয় হবে, হিসাবমতো তার শতভাগ দিতে হবে মেক্সিকোকে।

তবে সীমানাপ্রাচীর তোলার অর্থ ছাড়ে কংগ্রেসের অনুমোদন লাগবে। কয়েক বিলিয়ন ডলার ব্যয় হবে এই খাতে। কংগ্রেস যদি অর্থ ছাড়ের অনুমোদন না দেয়, তাহলে এই প্রকল্প মুখ থুবড়ে পড়বে।

মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের মধ্যে ২ হাজার কিলোমিটার সীমান্তপ্রাচীর নির্মাণ করা ছিল ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের গুরুত্বপূর্ণ অংশ।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা জোরদার করার প্রতিশ্রুতি থেকে মেক্সিকো সীমান্তে প্রাচীর দেওয়া ও অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেছেন তিনি। এ ছাড়া সিরিয়াসহ ছয়টি মুসলিম দেশের নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করার আদেশও দিয়েছেন তিনি।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সীমান্তে দেয়ালে তোলার বিষয়ে নির্দেশনা দেওয়ার সময় ট্রাম্প তাদের দক্ষিণাঞ্চলীয় সীমান্তকে ‘সংকট’ হিসেবে উল্লেখ করেন। সীমান্ত নিরাপত্তা বাড়াতে তিনি ১০ হাজার অভিবাসন কর্মকর্তা নিয়োগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

ট্রাম্প বলেন, ‘যে দেশের সীমান্ত নেই, সে দেশ দেশই নয়।’ তিনি আরো বলেন, ‘আজ থেকে যুক্তরাষ্ট্র তার সীমান্তের নিয়ন্ত্রণের কাজ শুরু করছে।’

ট্রাম্পের বিশ্বাস, সীমান্তে প্রাচীর নির্মিত হলে মেক্সিকোর সঙ্গে সম্পর্ক আরো ভালো হবে। মেক্সিকান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো এ মাসের শেষে ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন।