মেডিকেল শিক্ষায় উচ্চতর শিক্ষাদান চালু করা হবে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব বলেছেন, বাংলাদেশের মেডিকেল শিক্ষায় জেরিয়াটিকস মেডিসিন সার্জারি, পেলিয়াটিভ কেয়ার, মেডিকেল ইনফরমেটিকস আন্তর্জাতিক মানের উচ্চতর কোর্স নেই, এখানে এ সব কোর্সে উচ্চতর শিক্ষাদান চালু করা হবে।

বুধবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ অডিটরিয়ামে ‘কেমন মেডিকেল বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক রাজশাহীর সরকারি-বেসরকারি মেডিকেল শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ডা. মাসুম হাবিব বলেন, চিকিৎসা সেক্টরে পরিপূর্ণভাবে গবেষণামূলক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। সনাতন চিকিৎসা শিক্ষার পরিবর্তে ক্রেডিট সিস্টেম এবং সিজিপিএ’র মতো অত্যাধুনিক শিক্ষাপদ্ধতি চালু করা হবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি টিএসসিসি এবং তিনটি আন্তর্জাতিক মানের স্বতন্ত্র মিলনায়তন থাকবে। এ বিশ্ববিদ্যালয় হবে মেধাবী ও স্বচ্ছ চিন্তাধারী গবেষকদের জন্য। আন্তর্জাতিক মানের নার্স তৈরির জন্য ক্যাম্পাসে নার্সিং ইনস্টিটিউট এবং এক হাজার শয্যার একটি বিশেষায়িত হাসপাতাল থাকবে।

স্বাগত বক্তব্যে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. আনোয়ার হাবিব বলেন, মেডিকেল শিক্ষার্থীদের ক্যারিয়ার প্ল্যান থাকতে হবে। ক্যারিয়ার প্ল্যান থাকলে শিক্ষার্থীদের বিপথগামী হওয়ার সুযোগ থাকে না।

রাজশাহী মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. জাওয়াদুল হক বলেন, কারিকুলামসহ মেডিকেল শিক্ষা ব্যবস্থাকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে হবে। আন্তর্জাতিক মান অর্জন করতে হবে। মেডিকেল শিক্ষার্থীদের বহির্বিশ্বের সঙ্গে তালমিলিয়ে চলতে হবে।

অনুষ্ঠানে উপাচার্য ডা. মাসুম হাবিব পাওয়ার পয়েন্টের মাধ্যমে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম শিক্ষার্থীদের প্রদর্শন করেন।

একই বিষয়ে দুপুরে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয়ের সভাকক্ষে উপাচার্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত ইন্টার্নি চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেন।

সভায় অন্যদের মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান, হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মির্জা কামাল হোসেন এবং সাধারণ সম্পাদক ডা. লুৎফর রহমান বক্তব্য দেন।