মেডিক্যাল কলেজের জন্য আইন

সচিবালয় প্রতিবেদক : দেশের বেসরকারি মেডিক্যাল কলেজ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য শিগগিরই আইন প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেছেন, ব্যাঙের ছাতার মতো দেশে মেডিক্যাল কলেজ গড়ে উঠেছে। এ কারণে শিক্ষার মান নিয়ে প্রশ্ন উঠছে। মূলত মেডিক্যাল কলেজ পরিচালনার নীতিমালা থাকলেও আইন নেই। এসব শিক্ষাপ্রতিষ্ঠান সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আইন প্রণয়ন করা হবে।’

সোমবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, ‘বেসরকারি মেডিক্যাল কলেজে আমাদের কঠোর নজরদারি রয়েছে। অনেক মেডিক্যাল কলেজ নীতিমালা মানছে না। এ জন্য আমরা বেশ কয়েকটি প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দিয়েছি। তারা শর্ত পূরণ করতে পারলে তবেই এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।’

সদ্য সমাপ্ত এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে ভর্তি পরীক্ষা কার্যক্রমে স্বাস্থ্যমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার ব্যাপারে নজর রাখার জন্য সরকার বিভিন্ন স্তরের বিশিষ্টজনদের নিয়ে ওভারসাইট কমিটি গঠন করেছে। যার ফলে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এই ধরনের কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।

ভবিষ্যতে এমবিবিএস ও বিডিএস পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা এক আসনের বিপরীতে সর্বোচ্চ তিনজনে নামিয়ে আনার পরামর্শ দেন ওভারসাইট কমিটির সদস্য বিশিষ্ট লেখক সৈয়দ আবুল মাকসুদ ও সাংবাদিক নাঈমুল ইসলাম খান।

তারা বলেন, ১০ হাজার আসনের জন্য সর্বোচ্চ ২৫/৩০ হাজার পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া সম্ভব। এর বেশি হলে সেটি অত্যন্ত কষ্টদায়ক হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, বিএমএ সভাপতি ইকবাল আর্সলান, ওভারসাইট কমিটির সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, অধ্যাপক সানোয়ার হোসেন, বিএসএমএমইউর উপাচার্য কামরুল হাসান খান।