মেডিক্যাল কলেজ কোন চাইনিজ রেস্টুরেন্ট নয়

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, মেডিক্যাল কলেজ কোন চাইনিজ রেস্টুরেন্ট নয়। যেভাবে খুশি সেভাবে এটাকে চালানো যাবে না। যারা নিয়ম মেনে বেসরকারি মেডিক্যাল কলেজ চালাতে পারবেন না, তারা বন্ধ করে দিন। নয়তো সরকার বন্ধ করে দিতে বাধ্য হবে।

বুধবার ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস এন্ড ইউরোলজিতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। স্বাস্থ্য ক্ষেত্রে বাংলাদেশে পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) প্রথম পকল্প ‘এনআইকেডিইউ-সান্ডুর’ ডায়ালাইসিস সেন্টার উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, ‘জনগণের স্বাস্থ্য সেবা নিয়ে রাজনীতি করবেন না। কারো রাজনীতি করার ইচ্ছা থাকলে রাজনীতির মাঠে যান। সরকারি হাসপাতালে বেশি সময় দেবেন। যাতে দেশের সাধারণ মানুষদের বেশি সেবা দিতে পারেন।’

তিনি বলেন, ‘কিডনি রোগ এমন একটি রোগ যা ধীরে ধীরে মানুষকে মৃত্যুর দিকে নিয়ে যায়। হাজার হাজার মানুষ ডায়ালাইসিসের অভাবে মৃত্যুবরণ করে। সম্পদের সীমাবদ্ধতার করণে আমরা সাধারণ মানুষকে পর্যাপ্ত ডায়ালাইসিস সেবা দিতে পারতাম না। তবে সেই সমস্যার সমাধান হয়ে গেছে। পিপিপির মাধ্যমে কিডনি হাসপাতালে ৭০টি ডায়ালাইসিস মেশিন স্থাপনের কাজ চলছে। ইতিমধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে। এসব মেশিনে মাত্র ৪শ টাকায় রোগীরা ডায়ালাইসিস করাতে পারবেন।

তিনি আরো বলেন, ‘দেশে কিডনি রোগীদের চিকিৎসা সেবা বাড়াতে এই হাসপাতালকে আরো সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করছি এসব কাজ দ্রুত সম্পন্ন হবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস এন্ড ইউরোলজি’র পরিচালক অধ্যাপক ডা. মো. নুরুল হুদা লেলিন। বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পিপিপি অথরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসার এইচ উদ্দিন, সান্ডুর ডায়ালাইসিস সার্ভিসেস বাংলাদেশ প্রাইভেট লি: এর ব্যবস্থাপনা পরিচালক রাজিব সিন্ধী, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই-কমিশনের ফার্স্ট সেক্রেটারি প্রসন্য মুখার্জি।